বাড়িতেই পরীক্ষকরা দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করবেন, CBSC বোর্ড

ইতিমধ্যেই গোটা দেশ জুড়ে চলছে লকডাউন এবং কোয়ারেন্টাইনের মরসুম। গোটা দেশ জুড়েই করোনা এক প্রকার ত্রাস হিসেবে ছড়িয়ে পড়েছে।ভারতের প্রায় সমস্ত রাজ্যেই এই ভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে।শুধু তাই নয় জানা গিয়েছে, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই সাড়ে ৫৬ হাজার অতিক্রম করে গিয়েছে।এই লকডাউনের জেরে উচ্চমাধ্যমিক পরীক্ষা মাঝপথেই থেমূ গিয়েছিলো। তবে এই বিষয়ে এবং CBSE পরীক্ষা সংক্রান্ত ব্যপারে কেন্দ্র থেকে জারি হলো একটি নির্দেশিকা।

প্রসঙ্গত, কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, CBSE, দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার উত্তরপত্র এবার বাড়িতে বসেই মূল্যায়ন করতে পারবেন সমস্ত শিক্ষক,শিক্ষিকারা।এই বিষয়ে স্পষ্ট মন্তব্য করে জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।এই বিষয়ে শনিবার কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক একটি মতামতে জানিয়েছেন, বোর্ডের অন্তর্ভুক্ত প্রায় ৩,০০০ স্কুল থেকেই উত্তরপত্র সংগ্রহ করার পর সেটিকে পরীক্ষকদের বাড়িতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করবে CBSE

জানা গিয়েছে,পরিসংখ্যান অনুযায়ী গোটা দেশের প্রায় ১৮ লাখ দশম শ্রেণি এবং ১২ লাখ দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা রয়েছেন এই তালিকায় এবং শেসন অনুযায়ী তাঁদের ইতিমধ্যেই কলেজে প্রবেশ করার কথা। তাই তাঁরা বোর্ড পরীক্ষার ফলের প্রত্যাশায় দিন গুনে চলেছে। সমস্যার সমাধানে পরীক্ষকদের নিজের বাড়ি থেকে খাতা দেখে নম্বর দেওয়ার প্রস্তাব জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে।