রাত গড়ালেই চতুর্থ দফার ভোটগ্রহণ, উত্তর ও দক্ষিণ জুড়ে থাকবে ৭৯৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

আগামীকাল রাজ্যজুড়ে চতুর্থ দফার ভোট গ্রহণ পর্ব শুরু হচ্ছে। এই দফায় রাজ্যে ৪১টি আসনে ভোট হবে বলে জানা গিয়েছে। গত তিন দফায় রাজ্যজুড়ে ভোটের দিন বিক্ষিপ্ত অশান্তির খবর সামনে এসেছে। পাশাপাশি কেন্দ্রীয় বাহিনীর উপরেও একাধিক অভিযোগ উঠেছে। গত তিন দফার ভোটকে কেন্দ্র করে রাজ্য জুড়ে নানান তরজা চলেছে।

চতুর্থ দফার নির্বাচন যাতে শান্তিপূর্ণভাবে হয় সেই প্রচেষ্টায় রাজ্য জুড়ে ৭৯৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ময়দানে নেমেছে। এর মধ্যে ৯৯ কোম্পানির সিআরপিএফ আলিপুরদুয়ারে মোতায়েন করা হয়েছে। ৪৫ কোম্পানির সিআরপিএফ থাকছে বারুইপুরে। ৮৪ কোম্পানির সিআরপিএফ চন্দননগর পুলিশ কমিশনারেটে মোতায়েন করা হয়েছে।

১৮৮ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী ইতিমধ্যেই কোচবিহারে পৌঁছে গিয়েছে। ৩৯ কোম্পানির বাহিনী পৌঁছেছে ডায়মন্ড হারবারে। ৯১ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী হুগলি গ্রামীণ অঞ্চলের জন্য বরাদ্দ করা হয়েছে। ১০৩ কোম্পানির বাহিনী রয়েছে হাওড়া পুলিশ কমিশনারেটে। ৩৭ কোম্পানি আধাসেনা মোতায়েন হয়েছে হাওড়া গ্রামীণ অঞ্চলে।

এছাড়াও জলপাইগুড়িতে ৬ কোম্পানি আধাসেনা, কলকাতা পুলিশ কমিশনারেটে ১০১ কোম্পানির আধাসেনা বাহিনী এবং চন্দননগর পুলিশ কমিশনারেটে ৭৩ কোম্পানির আধা সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। ভোটের দিন কলকাতায় শান্তি বজায় রাখতে ৯৪টি কুইক রেসপন্স টিম রাখা হচ্ছে। ৭৫টি আরটি ভ্যান এদিন কলকাতার রাস্তায় পাহারা দেবে। তাছাড়াও ১২০টিরও বেশি সেক্টর মোবাইল থাকবে কলকাতার রাস্তায়।