শিক্ষা প্রতিষ্ঠান খুললেই একমাসের মধ্যে হবে পরীক্ষা, জানালেন পার্থ চট্টোপাধ্যায়

এবার শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দিল আগামী ১০ জুন পর্যন্ত রাজ্যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এবার সেই সব শিক্ষা প্রতিষ্ঠান খোলার পরেই আগামী ১ মাসের মধ্যেই সব ধরনের পরীক্ষা নেওয়া হবে। কলেজ বিশ্ববিদ্যালয়ের সবার পরীক্ষাই নেওয়া হবে। বিশেষ করে তাদের পরীক্ষা নেওয়া হবে যারা ফাইনাল ইয়ারে আছে এখন। কারণ অন্যান্যদের তাদের পরবর্তী সেমিস্টারে তুলে দেওয়া হবে। তাই আজ উপাচার্যের সাথে এই নিয়ে বৈঠক করেছে শিক্ষা মন্ত্রী।

এখন এই স্নাতকোত্তর স্তরের ছাত্রদের পরীক্ষা কবে হবে তার কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান খোলার পরেই সিদ্ধান্ত নেওয়া হবে। এদিকে পরীক্ষা কিভাবে হবে সেটা নিয়েও পরিষ্কার কিছু বলা হয়নি। সেটাও কলেজ বিশ্ববিদ্যালয় খোলার পরেই সিদ্ধান্ত নেওয়া হবে। আগামী ১০ জুনের পরেই খোলা হবে রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। এখন এর সাথে অন্যান্য যেসব সেমিস্টার গুলো আটকে রয়েছে সেটা নিয়েও সিদ্ধান্ত নেওয়া হবে নতুন করে।

এদিকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার পরেই যেটা সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় সেটা হল সামাজিক দূরত্ব বজায় রাখা । এটাকে মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে উপাচার্য দের। এখন রাজ্যে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ছাত্র ছাত্রীর সংখ্যা ১৯ লক্ষের মতো। তাদের সামাজিক দূরত্ব বজায় রেখেই কাজ করানোটা সব থেকে বেশী গুরুত্বপূর্ণ।

এবার পরীক্ষা হোম সেন্টারে করার পেছনে জোর দেওয়ার কথা জানানো হয়েছে, যাতে বাইরে যেতে না হয় পরীক্ষার্থীদের। এর আগে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান জীবাণু মুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।আর কলেজ খোলার পর কি কি সিদ্ধান্ত নেওয়া হবে সেটা নিয়েও সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন