অরুণাচল প্রদেশ পুরোটাই ভারতেরই অংশ, দিল্লিকে সমর্থন করে চিনকে বার্তা আমেরিকার

ওয়াশিংটনের বার্তা ভারতের পক্ষে। অরুণাচল প্রদেশ পুরোপুরি ভাবেই ভারতেরই অংশ এমনটাই জানিয়ে দিল মার্কিন যুক্ত রাষ্ট্র। বৃহস্পতিবার এই বার্তা দিয়েছে তারা। আর এই বার্তার ফলেই যে চিন অনেকটাই চাপের মধ্যে পরল সেটা কূটনীতিবিদেরা জানিয়ে দিল। ভারতের পাশে আমেরিকা থাকায় অনেকটাই শক্তি বাড়ল ভারতের, সেটা মানসিক দিক থেকে শুরু করে সামরিক সবটাই।

পূর্ব লাদাখের পর, এই অরুণাচল প্রদেশ নিয়েই ভারত চিনের মধ্যে উত্তেজনা বৃদ্ধি, কিন্তু মার্কিন যুক্ত রাষ্ট্র এবার স্পষ্ট বার্তা দিয়ে দিলেন অরুণাচল নিয়ে। মার্কিন যুক্তরাষ্ট এই বার্তা দেওয়ার সাথেই নাম না করে চিনকে খোচা মেরে বলেন, আসলে এই অরুণাচল প্রদেশের ওপরে একমাত্র দাবি করতে পারে ভারতই। কারণ এই অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশও। অন্য কোনো দেশ কোনোভাবেই দাবী করতে পারে না, দাবি করলেই সেটাকে অবৈধভাবে মানা হবে। আর এই বার্তা যে চিনের উদ্দেশ্যেই সেটা স্পষ্ট।

চিনের ধর্ম যে মানুষের জমির ওপরে চোখ রাঙ্গানো সেটা বোঝাই যাচ্ছে, তাই কূটনৈতিক মহলের মন্তব্য ভারতের সাথে চিন ৬ দশক থেকে বিবাদ করে আসছে, আর চিনের আসল লক্ষ্য অরুণাচল প্রদেশ, সেটাকে নিজেদের বলেই দাবি করে আসছে চিন, কিন্তু এই নিয়ে আন্তর্জাতিক মহল অনেকটাই অবগত।

তারা বুঝে গেছে চিনের কূটনীতি। তাই এবার মার্কিন স্টেট ডিপার্ট্মেন্টের পক্ষ থেকে জানানো হয়েছে, অরুণাচল প্রদেশ কেবলমাত্র ভারতের। আর আমেরিকা ভারতের পাশে। এই অরুণাচল প্রদেশ নিয়ে অন্য কোনো দেশ অনুপ্রবেশ ঘটানোর চেষ্টা করলে সেটা কোনোভাবেই মেনে নেওয়া হবে না।