সুসম্পর্ক বজায় রাখতে ৩৭০ ধারা পুনরায় কাশ্মীরে চালু করতে হবে, শর্ত পাক প্রধানমন্ত্রীর

সম্প্রতি পাকিস্তান দিবস উপলক্ষে ভারত সরকারের তরফে সৌজন্যের বার্তা পেয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার ইচ্ছা প্রকাশ করেন। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তরফের পাক প্রশাসন এবং সেই দেশের নাগরিকদের উদ্দেশ্যে শুভেচ্ছা বার্তা সংক্রান্ত চিঠি পেয়ে পাল্টা প্রত্যুত্তরে ভারতের সঙ্গে সৌহার্দপূর্ণ সম্পর্ক বজায় রাখার অঙ্গীকার করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

তবে ইমরান খানের সেই মনোভাব কিন্তু দীর্ঘস্থায়ী হলো না। নেপথ্যে কাশ্মীর ইস্যু। কাশ্মীরের উপর থেকে ৩৭০ ধারা বাতিল করেছে ভারত। ভারতের এমন পদক্ষেপ পাকিস্তান মেনে নেয়নি। এমতাবস্থায় ভারতের সঙ্গে সৌহার্দপূর্ণ সম্পর্ক পুনরায় স্থাপন করতে হলে জম্মু ও কাশ্মীরে ফের ৩৭০ ধারা প্রয়োগ করতে হবে ভারতকে! এমন শর্ত দিয়েছেন পাক প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত বিগত প্রায় এক বছরেরও বেশি সময় ধরে পাকিস্তানের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্কের ছন্দ পতন হয়েছে। উভয় তরফের বাণিজ্যিক সম্পর্ক ব্যহত হওয়ায় ক্ষতির সম্মুখীন হচ্ছে দুই প্রতিবেশী রাষ্ট্র। তবে কাশ্মীর বড় বালাই। তাই কাশ্মীর নিয়ে পাকিস্তানের দাবি মেনে নেওয়া না হলে ভারত পাকিস্তানের অভ্যন্তরীণ বাণিজ্য সম্পর্ক পুনরায় গড়ে উঠবে না বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

প্রসঙ্গত, চলতি বছরের মার্চ মাসেই পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াও উভয় প্রতিবেশী রাষ্ট্রের মধ্যে সুসম্পর্ক গড়ে তোলার বার্তা দিয়েছিলেন। তবে পাক-প্রধানমন্ত্রীর নতুন ঘোষণা অনুযায়ী আপাতত তা সম্ভব হবে না বলেই মনে করা হচ্ছে।