আর্মি পাবলিক স্কুলে ৮,০০০ শিক্ষক নিয়োগ, TET পাশ না করলেও করতে পারবেন আবেদন

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর নিয়ে এলো আর্মি ওয়েলফেয়ার এডুকেশন সোসাইটি। টেট পাস না করলেও এবার আর্মি স্কুল গুলিতে শিক্ষক কিংবা শিক্ষিকার পদের জন্য আবেদন করতে পারবেন প্রার্থীরা। সম্প্রতি, আর্মি ওয়েলফেয়ার এডুকেশন সোসাইটির তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, প্রাইমারি ট্রেনড টিচার (PRT), ট্রেনড গ্র্যাজুয়েট টিচার (TGT) এবং পোস্ট গ্র্যাজুয়েট টিচার (PGT) পদের জন্য শিক্ষক নিয়োগ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

চলতি মাসের পয়লা অক্টোবর থেকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। ২০ অক্টোবর পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলবে। নির্ধারিত দিনগুলিতে সকাল দশটা থেকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে। চলবে ২০শে অক্টোবর বিকেল পাঁচটা পর্যন্ত। চলতি বছরে, দেশের প্রায় ১৩৭ আর্মি পাবলিক স্কুলের জন্য মোট ৮,০০০ শিক্ষক-শিক্ষিকা নিয়োগের সম্ভাবনা রয়েছে। আগামী ৪ঠা নভেম্বর থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যেতে পারে।

রেজিস্ট্রেশন থেকে শুরু করে পরীক্ষা পর্যন্ত, সমস্ত প্রক্রিয়াটি সম্পন্ন হবে অনলাইনে। ২১ এবং ২২শে নভেম্বর অনলাইনে পরীক্ষা নেওয়া হবে বলে জানা গেছে। ফল প্রকাশের সম্ভাব্য তারিখ আগামী ২ রা ডিসেম্বর। পোস্ট গ্র্যাজুয়েট টিচার (PGT) পদের জন্য আবেদন করতে গেলে প্রার্থীকে অবশ্যই বিএডে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর এবং সংশ্লিষ্ট বিভাগে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর-সহ স্নাতকোত্তর পাশ হতে হবে।

বিএডে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর এবং সংশ্লিষ্ট বিভাগে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর-সহ স্নাতক পাশ করে থাকলে প্রার্থীরা ট্রেনড গ্র্যাজুয়েট টিচার (TGT) পদের জন্য আবেদন করতে পারবেন। স্নাতকের সঙ্গে বিএড ডিগ্রি অথবা ২ বছরের ডিপ্লমা অথবা ৪ বছরের ইন্ট্রিগ্রেটেড কোর্স পাশ করে থাকলে প্রাইমারি ট্রেনড টিচার (PRT) পদের জন্য আবেদন করা যাবে। অনলাইন স্ক্রিনিং টেস্টে বসার জন্য CTET বা TET পাশ করা বাধ্যতামূলক নয়। তবে, TGT অথবা PRT পদে নিয়োগের সময় টেট অথবা সি-টেট পাস বাধ্যতামূলক করা হয়েছে।

তবে টেট পাশ না করা প্রার্থী যদি অন্য সমস্ত মানদণ্ডে উত্তীর্ণ হন তাহলে অ্যাড-হক ভিত্তিক পদ্ধতিতে তাদের নিয়োগ করা যেতে পারে। ফ্রেশারসদের ক্ষেত্রে সর্বোচ্চ ৪০ বছর এবং অভিজ্ঞ প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৫৭ বছর বয়সীরা শিক্ষক পদের জন্য আবেদন করতে পারেন। পরীক্ষার জন্য ৫০০ টাকা জমা দিতে হবে। অনলাইন টেস্ট, ইন্টারভিউ এবং পাঠদানের দক্ষতার ওপর নির্ভর করে প্রার্থীদের বাছাই করা হবে। এ বিষয়ে বিস্তারিত তথ্য জানার জন্য প্রার্থীরা awesindia.com এ যোগাযোগ করতে পারেন।