প্রতিদিন মাটির ভাঁ’ড়ে চা পান করছেন? দা’রু’ণ উপকার মি’ল’বে, জেনে নিন

গুটি গুটি পায়ে আমাদের ভারতবর্ষে চলে এসেছে শীতকাল। এ সময় যেন আলসেমি আরো বেশি করে পেয়ে বসে আমাদের। সকালে কিছুতেই ঘুম ভাঙতে চায় না। ঘুম থেকে উঠে মেজাজ ঠিক করার জন্য অবশ্যই দরকার এক পেয়ালা চা। বাড়িতে বসে অনেকেই দামি কাপে চা খেতে ভালোবাসেন আবার অনেকে খেতে ভালোবাসেন মাটির ভাঁড়ে চা। মাটির ভাঁড়ে চা খাওয়ার স্বাদ যেন আলাদা। সাথে মিশানো থাকে মাটির টান। চায়ের স্বাদ যেন অনেক গুন বেড়ে যায় মাটির ভাঁড়ে চা খেলে।

কিন্তু এটিতে উপভোগ করার কথা, আদৌ কোনো উপকার আছে কি মাটির ভাঁড়ে চা খেলে? নিশ্চয়ই হয় উপকার, এমনি বলছেন বিশেষজ্ঞরা। আর শুধু বলছেন তাই নয়, একেবারে হাতে-কলমে দেখিয়ে দিয়েছেন তারা।

বিশেষজ্ঞদের মত অনুযায়ী, মাটির ভাঁড়ে চা খেলে পুষ্টি গুন অনেক বেশি বেড়ে যায়। মাটিতে ফসফরাস, আয়রন ক্যালসিয়াম ম্যাগনেসিয়াম এবং নিজের মত এমন কিছু উপাদান থাকে যা শরীরের পক্ষে ভীষণভাবে উপকারী।

মাটি অনেক বেশি শীতল। তাই ভাঁড় ধরতে কোন কষ্ট হয়না। খুব সহজে নিজের মত চা খাওয়া যায়।অনেকেই দুধ চা খেতে পারেন না এসিডের কারণে। কিন্তু মাটির তৈরি ভাঁড়ে যদি চা খান, তাহলে অ্যাসিডিটি সম্ভাবনা খুব একটা থাকে না। এই কারণে যাদের হজমের সমস্যা রয়েছে তারা অনায়াসে মাটির ভাঁড়ে দুধ চা খেতে পারেন।

তবে প্লাস্টিকের কাপে কখনো চা খাওয়া উচিত নয়। প্লাস্টিকের কাপে এমন একটি রাসায়নিক বিক্রিয়া হয় গরম চা ঢেলে খেলে, যা শরীরের পক্ষে ভীষণভাবে ক্ষতিকারক।