NPR-এর তথ্য জমা না দিলে হতে পারে জরিমানা, জানুন নতুন নিয়মাবলি

2021 সালের জনগণনা হবে কিন্তু সেই কাজ শুরু হবে চলতি বছরের এপ্রিল মাসে তাই তো কেন্দ্রীয় সরকারের তরফে এনপিআর অর্থাত্ জাতীয় জনসংখ্যা রেজিস্টার এর কাজ শুরু করা হচ্ছে।ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের তরফে সমস্ত রাজ্যকে এনপিআর এর কাজ চালু করার ব্যাপারেও জানানো হয়েছে। 17 জানুয়ারি তারিখ কেন্দ্র একটি বৈঠকের আয়োজন করেছে।

আসলে আধিকারিকরা প্রত্যেকে বাড়ি বাড়ি গিয়ে তথ্য জানতে চাইবেন কিন্তু সেই তথ্য যদি সঠিক দেওয়া না হয় সে ক্ষেত্রে রুল নম্বর 17 অনুযায়ী তাঁকে হাজার টাকা অবধি জরিমানা দিতে হবে। যদিও এর আগে এমন নিয়ম লাগু ছিল না কিন্তু তথ্য সংগ্রহ করতে আসা আধিকারিকদের যদি ভুল তথ্য দেওয়া হয় সেক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে হাজার টাকা অবধি জরিমানা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আগামী এপ্রিল মাস থেকে এনপিআরের তথ্য সংগ্রহের কাজ শুরু হবে তাই কেন্দ্রের তরফে ইতিমধ্যেই আধার ড্রাইভিং লাইসেন্স দেখানো আবশ্যক নয় বলে জানিয়ে দেওয়া হয়েছে কিন্তু কয়েক দিন আগে এনপিআর এ নাম তোলার ক্ষেত্রে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য জানাতে হবে বলেই জানিয়ে দেওয়া হয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে কিন্তু সেই তালিকা থেকে বাদ যাচ্ছে ওই দুটি তথ্য।