সন্ত্রাসবাদ দূর করতে নয়া সিদ্ধান্ত বিপিন রাওয়াতের

এবার দেশ থেকে সন্ত্রাস দূর করার জন্য রাওয়াত মার্কিন মডেলকেই বেছে নিতে চাইছে। কারণ তিনি জানিয়েছেন, যেভাবে কিছু দেশ যারা সর্বদা সন্ত্রাসের মদত জুগিয়ে যাচ্ছে, তাদের এবার উপযুক্ত শিক্ষা দিতে এই আমেরিকান মডেলকেই বেছে নিতে হবে। কারণ তারা তাদের দেশ থেকে সন্ত্রাস দমন করার জন্য যেসব পন্থা অবলম্বন করেছিল, এবার ভারতকেও সেই পথ বেছে নিতেই হবে।

আমেরিকা ৯/১১ র সময় যেভাবে সন্ত্রাস দমন করেছিল, সেই পথেই এবার হাটতে হবে ভারতকে। কারণ আমেরিকার পথ বেছে নিলে খুব সহজেই সন্ত্রাসকে গোড়া থেকে উপড়ে ফেলা সম্ভব। তিনি আজ বৃহস্পতিবার একটি অনুষ্ঠান থেকে এই সন্ত্রাস দমন কার্য নিয়ে কথা বলেন, তার কথায় অনেক কিছুই উঠে আসে। তিনি প্রথমেই আমেরিকার প্রসঙ্গ টেনে বলেন, তারা প্রথমেই বলেছিল আমরা সবাই মিলে এই সন্ত্রাসবিরোধী কার্য বেছে নেই।

এর দ্বারা আমরা খুব সহজেই দেশকে সন্ত্রাসের হাত থেকে মুক্ত করাতে পারব। কিন্তু এর পরে তিনি আক্ষেপের সাথেই বলেন, এতো যুদ্ধ আমাদের এখন সন্ত্রাসের বিরুদ্ধে। এতো লড়াই করেও এই সন্ত্রাসকে দমন করা যাচ্ছে না। তবে এবার আমাদের একত্র হয়ে লড়াই করতে হবে, বিশেষ করে আমেরিকার পথ বেছে নিলে খুব সহজেই আমরা সন্ত্রাসকে গোড়া থেকে উপড়ে ফেলতে পারব। এর পরে তিনি আরও বলেন, এই সন্ত্রাস বৃদ্ধি পাচ্ছে কিছু দেশের সাহায্যের জন্য।

তারা সন্ত্রাসকে মদত করে আসছে আগের থেকেই। এদেরও উপযুক্ত শাস্তি দেওয়া হবে। এদিকে পাকিস্তানের নাম না করে বলেন, সন্ত্রাস মদত দেশকে কূটনৈতিক দিক থেকে বিচ্ছিন্ন করে দেওয়ার। তবে এফএটিএফ এই সব সন্ত্রাসে মদত করা দেশকে খুব শিগগিরি কালো তালিকা ভুক্তের সাথে কূটনৈতিক দিক থেকেও বিচ্ছিন্ন করার চিন্তা ভাবনা করবে বলে মনে করেন তিনি।