সরস্বতী পুজোর প্রস্তুতি তুঙ্গে প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা

আলিপুরদুয়ার:- নতুন বছরের ক্যালেন্ডার আসা মানেই বাঙালির নজর চলে যায় দুর্গাপুজোর দিকে। তবে বাঙ্গালীর ‘বারো মাসে তেরো পার্বন’ নিয়ে চলা বাঙালির উৎসব জানুয়ারি-ফেব্রুয়ারি থেকেই শুরু হয়ে যায়। প্রথমেই নজর যায় সরস্বতী পুজোর দিকে।

হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব সরস্বতী পূজা । আগামী ২৯ শে জানুয়ারি দেবী সরস্বতী পূজা। শীতকে উপেক্ষা করে মৃৎশিল্পীরা ব্যস্ত সময় কাটাচ্ছে প্রতিমা তৈরিতে। এখন চলছে বাঁশ, খড় ও কাঁদামাটি দিয়ে প্রতিমার অবকাঠামো তৈরি ও প্রলেপ দেওয়ার প্রাথমিক কাজ। এমনি চিত্র দেখা গেল আলিপুরদুয়ার জেলার বিভিন্ন মৃৎশিল্প কারখানা গুলিতে।

ছোট থেকে বড় সব ধরনের সরস্বতী প্রতিমা বানাতে ব্যস্ততা দেখা গেলো মৃৎশিল্পদের। শীতকে উপেক্ষা করে সকাল থেকে বাড়ির সকলে মিলে সরস্বতী প্রতিমা গড়তে ব্যস্ততা এখন তুঙ্গে। তাদের হাতের তৈরি প্রতিমা বিভিন্ন স্কুল,কলেজ,শিক্ষা প্রতিষ্ঠানের উদ্দেশে পাড়ি দিবে। এখন আর হাতে গোনা কয়েকটি দিন, তাই কাজ চলছে জোড় কদমে। বাড়ির মহিলারা সংসারের কাজ সামনে পূর্ন সহযোগীতা করছে সরস্বতী প্রতিমা গড়তে।

মৃৎশিল্পী জানান, “সামনে সরস্বতী পূজা উপলক্ষ্যে প্রতিমা বানাচ্ছি। সারা বছর বিভিন্ন প্রতিমা তৈরি করি। এবার বিভিন্ন ধরনের সরস্বতী প্রতিমা তৈরি করেছি। বর্তমানে প্রতিমা তৈরি ও তার সাজসজ্জার যে কাঁচামাল তার দাম বেড়েছে। ফলে ঠাকুর তৈরির খরচ অনেকটাই বেড়েছে।”