তিন দিনব্যাপী শ্রমিক মেলার আনুষ্ঠানিক উদ্বোধন

মালদা,১৬ জানুয়ারি : তিন দিনব্যাপী মালদা জেলা শ্রমিক মেলার আনুষ্ঠানিক উদ্বোধন হলো বৃহস্পতিবার। মালদা শহরের পল্লীশ্রী ময়দানে আয়োজিত এই শ্রমিক মেলা চলবে শনিবার পর্যন্ত। এদিন ফিতে কেটে এবং প্রদীপ প্রজ্জ্বলন করে শ্রমিক মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন শ্রম দপ্তরের রাষ্ট্রমন্ত্রী জাকির হোসেন। এছাড়াও উপস্থিত ছিলেন, ইংরেজবাজার বিধায়ক তথা পুরসভার চেয়ারম্যান নিহার রঞ্জন ঘোষ, বিধায়ক দিপালী বিশ্বাস, ইংরেজবাজার পৌরসভার ভাইস-চেয়ারম্যান দুলাল সরকার, জেলা দপ্তরের আধিকারিক দেবাশীষ দাসগুপ্ত সহ অন্যান্যরা।

এদিন শ্রমিক মেলার মঞ্চ থেকে উপভোক্তাদের হাতে বিভিন্ন সুযোগ সুবিধার জন্য আর্থিক চেক তুলে দেওয়া হয়। জানা গিয়েছে, তিন দিনব্যাপী অনুষ্ঠিত এই শ্রমিক মেলায় শ্রমিকদের স্বার্থ এবং সুবিধায় বিভিন্ন স্টল খোলা হয়। মন্ত্রী জাকির হোসেন জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় এবং শ্রম বিভাগের উদ্যোগে সকল শ্রেণীর অসংগঠিত শ্রমিকদের অভিন্ন সামাজিক সুরক্ষা বলয়ে অন্তর্ভুক্ত করার লক্ষ্যে প্রতি জেলায় অনুষ্ঠিত হচ্ছে শ্রমিক মেলা। সামাজিক সুরক্ষা যোজনায় অসংগঠিত শিল্প ও স্বনিযুক্তি পেশায় কর্মরত শ্রমিকরা বিভিন্ন সুবিধা পাবেন।

দুর্ঘটনায় কোন শ্রমিক মারা গেলে দুই লক্ষ টাকা পাবেন তার পরিবার। কোন শ্রমিক পরিবারের মেয়ে বি,এ পাশ করলে ২৫ হাজার টাকা পাবেন। এদিন এই মঞ্চ থেকে উপভোক্তাদের হাতে আর্থিক সাহায্য তুলে দেওয়া হয়।জেলা শ্রমিক মেলা থেকে প্রায় ৮ হাজার ২১০ জনকে সরকারিভাবে ৬ কোটি ৩১ লক্ষ টাকার অনুদান দেওয়া হয়। শ্রম দপ্তর সূত্রে জানা গিয়েছে, চলতি বছরে ১৯ হাজার ৫২৫ জনকে শ্রম দপ্তরের পক্ষ থেকে অনুদান দেওয়া হয়েছে। মোট অনুদানের পরিমাণ ২১ কোটি ৬৮ লক্ষ ৫০ হাজার টাকা। রেজিস্ট্রেশন করেছে ১ হাজার ৪০০ জন উপভোক্তা।মেলা উদ্বোধনী অনুষ্ঠানে কয়েক হাজার মানুষ উপস্থিত হয়েছিলেন মেলা প্রাঙ্গণে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন