ফের চড়ল পারদ! রাজ্যে কি ফের বৃষ্টি? দেখুন আবহাওয়া দপ্তর কি বলছে

আবহাওয়া দপ্তর আগেই জানিয়ে দিয়েছিল, এটা নতুন কিছু না। কিন্তু এবার তার সাথে যোগ হল বৃষ্টির বাণী। এবার পৌষ মাস শেষ হয়ে হয়ে মাঘ মাস। যেখানে শীতের প্রভাব আরও বাড়ার কথা, কিন্তু তা আর হচ্ছে কোথায়? যা হওয়ার কথা ঠিক হচ্ছে তার উলটো। আমরা আগেই শুনেছি “মাঘের শীতে নাকি বাঘ দৌড়ায়” কিন্তু এবার যে মাঘ মাসে গরম, মানে একেবারে শীতের দেখা নেই বললেই চলে, সেখানে কি করে আর বাঘ দৌড়ায় বলুন।

আবহাওয়া দপ্তর আগের থেকেই বৃহস্পতিবারের কথা জানিয়ে দিয়েছিল। মানে গতকালের তুলনায় তাপমাত্রা আরও বৃদ্ধি পাবে বলে। এবার হলও তাই। আজকের তাপমাত্রা কলকাতা জুড়ে ১৫ ডিগ্রীর কাছাকাছি। আর এই তাপমাত্রা আগামী ৩ দিন আরও বৃদ্ধি পাবে বলে জানিয়েছে তারা। আর তার সাথে এবার বৃষ্টির সম্ভবনাও আছে বলে জানিয়েছে তারা।

আগে পৌষ সংক্রান্তি মানেই হচ্ছে জাকিয়ে ঠাণ্ডা, একেবারে হাড়কাপানো। কিন্তু এবার আর তেমন নয়, পৌষ সংক্রান্তির দিন ছিল আকাশে ঝলমলে রোদ, আর বাতাসে ছিল আর্দ্রতা জনিত অস্বস্তি। এদিকে শুদু দক্ষিণ বঙ্গই নয়, উত্তরবঙ্গেও তাপমাত্রা বৃদ্ধিপাবে অনেকটা, সাথে আশঙ্কা আছে হালকা মাঝারী বৃষ্টিরও। রাজ্য জুড়ে এই যে বৃষ্টি হচ্ছে তার কারণ একমাত্র পশ্চিমী ঝঞ্ঝা।

আর এই ঝঞ্ঝার ফলেই এখন দার্জিলিং, কালিংপং সহ বিভিন্ন জায়গায় হালকা মাঝারী বৃষ্টির সম্ভবনা। এদিকে বৃষ্টি হলেও অন্য সব জায়গায় হবে তুষারপাত, এমনটাই জানিয়েছে মৌসম ভবন। তো এবার এই পশ্চিমীঝঞ্ঝার ফলে দক্ষিণ বঙ্গের অনেক জেলাতেই হালকা মাঝারী বৃষ্টি হতে পারে, আর তার ফলে তাপমাত্রা বৃদ্ধির আশঙ্কাই সব থেকে বেশী। আজকে কলকাতার বুকে তাপমাত্রা ১৫ ডিগ্রীর কাছাকাছি। এই তাপমাত্রা আগামী ৩-৪ দিনে আরও বৃদ্ধি পাওয়ার সম্ভবনা আছে।