আগামীতে কতটা বাড়বে পৃথিবীর উষ্ণতা? ভয়ংকর ভিডিও বার্তা নাসার

আগামীতে কতটা বাড়বে পৃথিবীর উষ্ণতা

এবার নাসার হুশিয়ার আগামীতে পৃথিবীর তাপমাত্রা আরও বাড়তে চলেছে। আর তার ফলে ক্ষতিগ্রস্থ হতে চলেছে জনজীবন। তারা তাদের রিপোর্টে জানিয়েছে, গত ৫ বছরের মতো উষ্ণতম বছর গত ১৫০ বছরের মধ্যে প্রথম। আর এই তাপমাত্রা আগের দশকে যা ছিল, এবার তার থেকে আরও উষ্ণ হতে চলেছে। নাসার সাথে ন্যাশনাল ওশনিক এন্ড আট্মস্ফিয়ার এডমিনিস্ট্রেশনও জানিয়েছেন এই কথা।

তারা রিপোর্ট দিয়েছে, সেখানে তারা বলেছে গত ১৫০ বছরের মধ্যে সব থেকে উষ্ণতম বছর ছিল ২০১৯ সাল। সেখানে ৩০ বছরের গড় তাপমাত্রার তুলনায় ১.৮ ডিগ্রী ফারেনহাইট বেশী ছিল। তারা আরও জানিয়েছে গত দশকের মধ্যে সব থেকে বেশী উষ্ণতর বছর ছিল ২০১৫ থেকে ২০১৯ সাল। এর নিয়ে অবশ্য জি আই এস এসের অধিকর্তা জানিয়েছে, এই গত দশক ছিল সব থেকে উষ্ণতর।

আর তা প্রায় ১৫০ বছরের মধ্যে প্রথম। এখানে দেখা গেছে তাপমাত্রা আগের তুলনায় ধীরে ধীরে ঊর্ধমূখীর দিকে যাচ্ছে। এর ফলে এখন যা অনুমান করা যাচ্ছে যে, আগামীতেও তাপমাত্রা অনেকটাই বৃদ্ধি পাবে। এবার এখন সবার মধ্যে প্রশ্ন জাগতে পারে এই গত ১৫০ বছরের তুলনায় তাপমাত্রা পৃথিবীর এতোটা বাড়ছে কেনো? আসলে এই নিয়ে বিশেষজ্ঞরা জানিয়েছে পৃথিবীতে যে পরিমাণে দূষণ, বৃক্ষচ্ছেদ, গ্রীন হাউস গ্যাসের পরিমাণ বৃদ্ধি হচ্ছে তার ফলেই পৃথিবীর উত্তাপ দিন দিনে এতো বৃদ্ধি পাচ্ছে।

কিন্তু দেখা গেলে দেখা দেখা যাবে কিছু কিছু জায়গায় তাপমাত্রা একেবারে বেশী হয় নি। সেখানে আগের মতোই আছে। যেমন গত বছর একটি সমীক্ষার মাধ্যমে দেখা গেছে আমেরিকার ৪৮ তম প্রদেশের তাপমাত্রার গড় ৩৪ তম হিসেবে ছিল শতাব্দীতে। কিন্তু আবার যদি অন্য দিকে চোখ বুলানো যায় তাহলে দেখা যাবে আর্ক্টিক ও তার পার্শ্ববর্তী অঞ্চলের তাপমাত্রা আগের থেকে বেড়েছে, যা ভাবনার বাইরে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন