আধার কার্ডে নেই বাবার নাম! কেন্দ্রীয় সরকারকে তুলোধনা করলেন মমতা

কেন্দ্রীয় সরকারের নাগরিকত্ব সংশোধনী আইন এবং নাগরিক পঞ্জি শিশুর মধ্যেই অবশেষে জাতীয় জনসংখ্যা রেজিস্টার যেন আবারও নতুন করে অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি করেছে। এমনিতেই রাজ্যে কোনোভাবে জাতীয় নাগরিক পঞ্জি এবং নাগরিকত্ব আইন লাগু করা যাবে না বলেই সরাসরি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তবে এ বার টিএমসিপির ধর্না মঞ্চ থেকে সরাসরি কেন্দ্রের জাতীয় জনসংখ্যা রেজিস্টার বৈঠকে যোগ দেবে না রাজ্য এমনটাই জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শুধু ঘোষণা করাই নয় সরাসরি কেন্দ্রকে তাঁর সরকার ভেঙে দেওয়ার চ্যালেঞ্জ জানালেন তিনি। অন্যদিকে আধার কার্ডে বাবার নাম বাদ দেওয়ার অভিযোগ তুলে কেন্দ্রকে তুলোধোনা করতেও ছাড়েননি তিনি। এমনিতেই রাজ্যে কোনও ভাবে নাগরিকত্ব আইন ও এনআরসি চালু করা যাবে না বলে ছাত্র সংগঠনের ধর্না মঞ্চে কিংবা পদযাত্রায় মমতার উপস্থিতি লক্ষ করা গেছে এর পর কেন্দ্রের ডাকা এনপিআর বৈঠক বয়কট করলেন তিনি।

টিএমসিপির ধর্না মঞ্চ থেকে আধার কার্ড নিয়ে কেন্দ্রকে তুলোধনা করে মুখ্যমন্ত্রী প্রশ্ন তোলেন, আধার কার্ড করতে গেলে বাবা মার নাম লাগছে না। কোন আঁধারে নিয়ে যাচ্ছে বুঝতে পারছেন? একই সঙ্গে নিজের আধার কার্ডে বাবার নাম ঠিকানা দেওয়া আছে কিন্তু প্রেসিডেন্স তুলে তিনি দেখতে পেয়েছেন তাঁর বাবার নাম নেই। তাই বাবা মার নাম উড়িয়ে দেওয়া হচ্ছে বলেও কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ তোলেন মমতা।