কেন্দ্রের ডাকা NPR বৈঠক নিয়ে বড় সিদ্ধান্ত মমতা বন্দ্যোপাধ্যায়ের

গত বছর অসমে জাতীয় নাগরিক পঞ্জি চূড়ান্ত তালিকা প্রকাশের পর রাজ্যে কোনও ভাবেই জাতীয় নাগরিক পঞ্জি লাগু করা যাবে না বলে পদযাত্রায় হেঁটেছিলেন তবে এর পর গত বছরের ডিসেম্বর মাসে নাগরিকত্ব সংশোধনী আইন রাজ্যে কার্যকরী করা যাবে না বলেই দফায় দফায় পদযাত্রা জনসভা করেছেন, কিন্তু এবার আর রাজ্যে জাতীয় জনসংখ্যা পঞ্জি যাতে লাগু করা না যায় তার জন্য সমস্ত রাজ্যে জাতীয় নাগরিক পঞ্জি তথা এনপিআর কার্যকর করার জন্য কেন্দ্রীয় সরকারের ডাকা বৈঠকে যাবেন না মমতা এমনটাই জানিয়ে দিলেন টিএমসিপির ধর্না মঞ্চ থেকে।

বুধবার রানি রাসমণি রোডে তৃণমূলের ছাত্র পরিষদের ধর্না মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 17 তারিখ এনবিআর নিয়ে দিল্লিতে যে বৈঠক ডাকা হয়েছে তাতে তিনি যাচ্ছেন না একই সঙ্গে কেন্দ্রীয় সরকার যদি সরকার ভেঙে দেয় তা হলেও তিনি যাবেন না বলে চ্যালেঞ্জ ছুড়ে দেন। এমনকি পশ্চিমবঙ্গ থেকে কোনও সচিব বা আমলাও ওই বৈঠকে উপস্থিত হচ্ছে না বলে সরাসরি জানিয়ে দিয়েছেন।

2011 সালের পর এ বার 2021 সালে জনগণনা হবে আর তাই তো চলতি বছরের এপ্রিল মাস থেকে সেই কাজ শুরু হবে। কেন্দ্রের নির্দেশে রাজ্যে প্রশিক্ষণের কাজ চলছে কিন্তু রাজ্য সরকার সরাসরি সেই প্রশিক্ষণের কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। এমনকি পশ্চিমবঙ্গ সরকারের কাছ থেকে আগাম ছাড়পত্র না পাওয়া অবধি এই কাজ করা যাবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন