ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়মে বড়সড় বদল আনল RBI, কার্ড থাকলে অবশ্যই পড়ুন

ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়মে বড়সড় বদল আনল RBI

এবার ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়মে কিছু বদল আনলো আর বি আই। কারণ দেশের বিভিন্ন জায়গায় আমরা এখন এটিএম জালিয়াতির খবর শুনছি। আর এরফলে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে সর্বদা। এবার থেকে মানুষের কথা মাথায় রেখে আর বি আই এই নতুন নিয়ম প্রনয়ন করেছে।

গতকাল আর বি আই তাদের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে, আর সেই বিজ্ঞপ্তিতে বলা হয়, যখন কোনো গ্রাহককে ডেবিট ও ক্রেডিট কার্ড দেওয়া হবে তখন সেটা দেশের মধ্যে লেনদেনের জন্য সীমিত থাকবে।কিন্তু পরে যদি গ্রাহকরা মনে করে এটার দ্বারা আন্তর্জাতিক লেনদেন করবে, তাহলে তাদের সহজেই করতে পারে।

আসলে এখন যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে আর বি আই এর তরফ থেকে সেখানে বলা হয়েছে, গ্রাহকদের সমস্ত পরিষেবা বেছে নেওয়ার জন্য সুযোগ করেয দিতে হবে। যখন গ্রাহকরা প্রথম কোনো কার্ড ইস্যু করবে তখন তাদের পয়েন্ট অফ সেল বেছে নেওয়ার সুযোগ করে দিতে হবে। তাছাড়া পরে যদি সেই সুযোগকে আরও বাড়াতে চায় তাহলে সহজেই তারা যেনো সেটা পায়।

আসলে পরে যদি কনট্যাক্ট লেস লেনদেন, আন্তর্জাতিক লেনদেন করতে চায়, সেটা যেনো তারা সহজেই করতে পারে। কিন্তু এখন যাদের ডেবিট ও ক্রেডিট কার্ডের মধ্যে আন্তর্জাতিক লেনদেন, অনলাইন লেনদেনের মতো পরিষেবা আছে, কিন্তু বর্তমানে ব্যবহার করা হয় না। তাহলে এখন তাদের সেটা বন্ধ করে দিতে হবে। কিন্তু পরে যদি তারা আবার সেটা চায় তাহলে সহজেই তারা পেতে পারে।