ইরান-আমেরিকার উত্তেজনার মধ্যেই একি করছে রাশিয়া, তোলপাড় বিশ্ব জুড়ে

ইরান-আমেরিকার উত্তেজনার মধ্যেই একি করছে রাশিয়া
ফাইল ছবি

ইরান ও আমেরিকার মধ্যে ভয়ঙ্কর উত্তেজনামূলক পরিস্থিতি তৈরি হয়েছে, যে কোনও মুহূর্তে যুদ্ধের আশঙ্কা। দুই দেশ দুটি দেশকে লক্ষ্য করে মিসাইল ও রকেট হামলা করছে। ইরাকের মাটিতে মার্কিন সেনা ঘাঁটিকে লক্ষ্য করে রকেট হামলাও চালাচ্ছে কিন্তু এরই মধ্যে এ বার দেশের প্রতিরক্ষা ব্যবস্থাকে মজবুত করতে মাঠে নামছে ইরাক।

তাই তো রাশিয়ার কাছ থেকে দু দুটি শক্তিশালী ক্ষেপণাস্ত্র কেনার সিদ্ধান্ত নিয়েছে ইরাক এমনটাই প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর। জানা গিয়েছে রাশিয়ার দুটি শক্তিশালী ক্ষেপণাস্ত্র তথা এস 300, এস 400 কেনার সিদ্ধান্ত নিয়েছে ইরাক, যদিও সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি কিন্তু শীঘ্রই এই বিষয়ে সরাসরি আলোচনার মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে সূত্রের খবর।

আসরে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে যে ভাবে মার্কিন ড্রোনের হামলায় ইরানের জেনারেল কাসেম সুলেমানের মৃত্যু হয়েছে তাতে বার বার ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের অবনতি যেমন হয়েছে ঠিক তেমনই দফায় দফায় যুদ্ধের আশঙ্কা তৈরি হয়েছে। এমনিতেই গত সপ্তাহের রবিবার ইরানের তরফ থেকে মসজিদে লাল পতাকা উড়িয়ে যুদ্ধের প্রস্তুতি নিয়ে সংকেত দেওয়া হয়েছিল।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন