মকর সংক্রান্তি উপলক্ষে হাজারও পূণ্যার্থী স্নান করল নদীতে

মালদা ১৫ , জানুয়ারি : মকর সংক্রান্তি উপলক্ষে সারা দেশের সাথে মালদা জেলাতেও হাজারও পূণ্যার্থী স্নান করল নদীতে। ইংরেজবাজার থানার সাদুল্লাপুর মহা শ্মশানেও হাজারও পূণ্যার্থী মকর সংক্রান্তি উপলক্ষে মরা ভাগীরথী নদীতে স্নান করে পুণ্য অর্জন করেন। পৌষ মাসের শেষ দিনে সাদুল্লাপুর শ্মশান এলাকায় মাটির পাত্রে খিচুড়ি রান্না করে প্রসাদ হিসেবে গ্রহণ করেন পুণ্যার্থীরা। এর পাশাপাশি মকর সংক্রান্তি উপলক্ষে সাদুল্লাপুর মহা শ্মশান এলাকায় বিশাল মেলাও বসে।

মাটির তৈরি পুতুল, ঘর সাজানোর জিনিসপত্র সহ বিভিন্ন জিনিস এই মেলায় বিক্রি হয়। এই মেলার বিশেষ আকর্ষণ হাতি পাইয়া লুচি। দূর-দূরান্ত থেকে পুণ্যার্থীরা সাদুল্লাপুর এলাকায় পৌছে স্নানের পর এই লুচি খান। হাতির পায়ের তালুর মত আকার বলে এই লুচির নাম হাতি পাইয়া।পুণ্যার্থীরা বাড়ির জন্যও নিয়ে যান এই লুচি। মালদা জেলায় এই ধরনের লুচি একমাত্র সাদুল্লাপুর মহা শ্মশানেই পাওয়া যায় বলে দাবি এলাকাবাসীর।

সারা মেলায় খোল করতাল বাজিয়ে নাম সংকীর্তনও করেন ভক্তরা। মেলা যাতে শান্তিপূর্ণভাবে হয় তার জন্য মেলাতে মোতায়েন ছিল ইংরেজবাজার থানার পুলিশ। সাদুল্লাপুর শ্মশানে হাজারো ভক্ত তাদের মৃত আত্মীয়দের আত্মার শান্তি কামনা করে শ্রদ্ধা নিবেদন করেন।মকর সংক্রান্তি উপলক্ষে বুধবার সকাল থেকেই দূর-দূরান্ত থেকে বহু মানুষ উপস্থিত হন সাদুল্লাহপুর শ্মশান এলাকায়। সেখানে মরা ঘাট ভাগীরথী নদীতে স্নান করে পূণ্য অর্জন করেন পুণ্যার্থীরা।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন