এই প্রথম সেনা দিবসের নেতৃত্বে মহিলা অফিসার

এই প্রথম সেনা দিবসে নেতৃত্ব দেবে মহিলা অফিসার
চবিঃ সংগৃহীত

এবার প্রথম মহিলা অফিসার, যিনি প্রথম পুরুষ বাহিনীর নেতৃত্ব দেবেন। এই মহিলা অফিসারের নাম তানিয়া শেরগিল। আগামীকাল সেনা দিবস। আর তার জন্যই এখন প্রস্তুতি তুঙ্গে। এবার প্রথম এমন কোনও মহিলা সেনা অফিসার যে একাই সেনা দিবসের কুচকাওয়াজে পুরুষবাহিনীকে নেতৃত্ব দেবে। এই তানিয়া শেরগিল এর আগে ২০১৫ সালে প্রজাতন্ত্রের কুচকাওয়াজে নেতৃত্বি দিয়েছিলেন।

তার আগে আরেক মহিলা নেতৃত্ব দিয়েছিলেন তার নাম ভাবনা কস্তুরী। কিন্তু দেখা গেছে এখনও পর্যন্ত কোনও মহিলা, সেনা দিবসের কুচকাওয়াজে এমনভাবে পুরুষবাহিনীকে নেতৃত্ব দেয় নি। এবার তানিয়া শেরগিলই প্রথম। এই তানিয়ার পরিবার তিন প্রজন্ম ধরে সেনা বাহিনীতে। আর সেই পরিবারের হয়ে তিনি যে সেনাতেই আসবেন তা স্পষ্ট।

কিন্তু এই মহিলাদের সেনা বাহিনীতে আসা নিয়ে অনেক সমালোচনা হয়েছে এক সময়। কিন্তু সেই সমালোচনাকে উপেক্ষা করে নারীরা এগিয়ে এসেছে দেশ রক্ষার কাজে। এখন শুধু মহিলারা একটি সেনাতেই না। সব ধরনের সেনাবাহিনীতে কাজ করার সুযোগ পেয়েছে, বা নিজেদের সুযোগ নিজেরাই তৈরী করেছে। তারা যুদ্ধবিমান পর্যন্ত উড়িয়েছে।

আগের দিন আর নেই অনেকপরিবর্তন হয়েছে দেশে ও মহিলাদের মধ্যে। এদিকে তাদের জন্য নৌসেনার দায়িত্বও বাদ পরে নি। এবার এই তানিয়া মহিলাদের জন্য নতুন এক দরজা খুলে দিল, সেটা হল সেনা দিবসে পুরুষবাহিনীকে নেতৃত্ব দান করার।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন