মোদীর নয়া স্কিম, প্রতি মসে মিলবে ১০,০০০ টাকা, শীঘ্রই করুন

ছবিঃ shutterstock

এবার থেকে বয়স্কদের জন্য দারুণ এক সুযোগ নিয়ে এলো মোদী সরকার। এই স্কিম অবশ্য আগের থেকেই রাখা হয়েছে। এবারও তার নতুন সংস্করণ করা হল। এতে বয়স্কদের মিলবে প্রতিমাসে পেনশন। আর সেই পেনশনের মূল্য ১০,০০০ টাকা। প্রতি বছরের ইউনিয়ন বাজেটে এর কথা উল্লেখ করা হয়েছে। এটি একটি স্কিম, যার দ্বারা বয়স্করা আগামীতে গিয়ে সুযোগ সুবিধা পাবেন।

প্রতি মাসে ১০,০০০ টাকা করে দেওয়া হবে। এই স্কিমে আপনাকে প্রথমে ১৫ লক্ষ টাকা লগ্নি করতে হবে। আর এই টাকা ১০ বছরের মধ্যে রাখতে হবে। বর্তমানে যারা এই স্কিমে আগ্রহী তারা স্কিম গ্রহণ করতে পারেন। কারণ সম্প্রতি এর সময়সীমা বাড়িয়ে দেওয়া হয়েছে ৩১ মার্চ পর্যন্ত। এই স্কিমের দ্বারা পেনশন ১০০০ টাকা থেকে শুরু হবে, আর যেটা সর্বোচ্চ গিয়ে ঠেকবে ১২,০০০ টাকায়।

যদি কেউ মাসে সর্বোচ্চ নিতে চায় তাহলে সে ১০,০০০ করেই পাবে। কিন্তু সেটা বছরের হিসেবে হবে ১২,০০০ টাকা। এবার প্রশ্ন হল এই স্কিমের জন্য নথি হিসেবে কি দিতে হবে? কিছু দিন আগেই অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছে, এর জন্য আধার কার্ড বাধ্যতামূলক। এর দ্বারা খুব সহজেই বয়স নির্ধারণ করা যাবে। আর আধার কার্ড দেখানোর পর, সেখানে আপনার নাম নথি ভুক্ত হয়ে যাবে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন

তার ফলে সেই তালিকাভুক্ত স্লিপ আপনাকে দেখাতে হবে। এর জন্য সাথে আরও কিছু ডকুমেন্ট দেখাতে হবে, সেগুলো হল প্যান কার্ড/ রেশন কার্ড/ড্রাভিং লাইসেন্স/পাসপোর্ট/ভোটার কার্ড। কিন্তু দেশের এখনও অনেক এমন লোক আছে যাদের আধার কার্ড নেই। তারা কিভাবে গ্রহণ করবে এই স্কিম? তাদের জন্য একটা কথাই তাদের আধার কার্ডের জন্য আবেদন করতে হবে। আর তার পরেই এই স্কিমের সুবিধা গ্রহন করার সুযোগ পাবে তারা।