অবশেষে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, ২২ টাকা কেজি দরে মিলবে পেঁয়াজ! খুশির হাওয়া মধ্যবিত্তদের

২০১৯ সালে কিছু রেকর্ড করুক চাই না করুক পেয়াজ তার স্থান ঠিক ধরে রেখেছে। বছরের শেষে এসে একেবারে কামাল করেছে এই পেঁয়াজ। কারণ ২০১৯ এর বিশেষ বা অবাক করা মূহুর্তের কথা বললে মানুষের মনে পেঁয়াজের কথাটা একবার হলেও উঠে আসবেই। এই পেঁয়াজ সেঞ্চুরী হাঁকিয়েছে, এমনকি কোনো জায়গায় ডবল সেঞ্চুরী পর্যন্ত করেছে। এখনও অনেক জায়গায় পেয়ার ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

তাই এই অবস্থার কথা মাথায় রেখে কেন্দ্র ২২ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে। আসলে ভারতের বাজারে যখন পেঁয়াজের দাম একেবারে আকশছোয়া ছিল। তখন কেন্দ্রীয় মন্ত্রীসভা সিদ্ধান্ত নেয়, বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করা হবে। আর তার জন্য ১ লক্ষ ২০ হাজার টন পেঁয়াজ মিশর, তুরস্ক ও আরও অনেক কয়েকটি দেশ থেকে আমদানী করা হয়।

কিন্তু সরকারের আশা হিসেবে সেই পেঁয়াজ বিক্রি না হওয়ায়, কম দামেই পেঁয়াজ বিক্রি করার এবার সিদ্ধান্ত নিয়েছে সরকার। কারণ এখন অনেক জায়গায় এমন হয়েছে এতো দামের জন্য ও দেশের আর্থিক পরিস্থিতি খারাপের জন্য পেঁয়াজ ছাড়াই মানুষ জীবন নির্বাহ করছে। এতে এখন ক্ষতি হচ্ছে সরকারের। পেঁয়াজ যাদের জন্য আনা তারাই যদি না কেনে তাহলে সেই পেঁয়াজ কিনবে কে? এবার এইসব কথা মাথায় রেখেই সরকার আরও কম দামে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নিল।

এদিকে বর্তমান পেঁয়াজের সমস্যা নিয়ে খাদ্য মন্ত্রী রাম বিলাস পাসোয়ান বলেন, আমরা বিদেশ থেকে ১৮ হাজাড় টন পেঁয়াজ আমদানী করেছি, কিন্তু তার থেকে মাত্র ২ হাজাড় টন পেঁয়াজ বিক্রি হয়েছে। এতে পেঁয়াজ পরে থাকায় পেঁয়াজ পচার উপক্রম হয়ে দাড়াচ্ছে। তাই সরকার সিদ্ধান্ত নিয়েছে এখন থেকে ২২ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হবে বাজারে।

এই পেঁয়াজ যাদের জন্য আনা তারাই পেঁয়াজ কিনতে মুখ ফিরিয়ে নিচ্ছে। এর জন্য আসল দায়ী রাজ্য গুলি। এই আমদানী করা পেঁয়াজ এখন অনেক রাজ্য কেনার থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। দেশের মূল্যবৃদ্ধি ও বাজারের চাহিদা মেটানোর জন্যই পেঁয়াজ আনা হয়েছে, কিন্তু অর্ধেক পেঁয়াজ এখনও পর্যন্ত বিক্রি হয় নি।

তবে কিছু রাজ্য এই পেঁয়াজ কিনেছে তার মধ্যে পশ্চিমবঙ্গ, কেরল, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ অন্যতম। এবার যাতে পেঁয়াজ মানুষের কাছে ঠিকঠাক ভাবে পৌছায় তার জন্য ২২ টাকা কেজি দরে পেঁয়াজ বাজারে বিক্রি করা হবে। আর অনেকেই এতে আশাবাদী যে এভাবে চলতে থাকলে পেঁয়াজের দাম আরও কমতে পারে আগামীতে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন