NPR তথ্য সংগ্রহ করছে ব্যাঙ্কের KYC ফর্মের মাধ্যমে, জানুন বিস্তারিত

দেশ জুড়ে যখন নাগরিকত্ব, সিএএ, এন পি আর নিয়ে বিক্ষোভ সব জায়গায় বিদ্যমান, তখন ভারতের এক রাজ্যে ব্যাঙ্কের কে ওয়াই সির মাধ্যমে এই এন পি আরের তথ্য সংগ্রহ করা হচ্ছে বলে জানা যাচ্ছে। তামিলনাড়ুতে ঘটেছে এই ঘটনা। সেখানকার সেন্ট্রাল ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে যারা যারা কে ওয়াই সির মাধ্যমে এন পি আরের তথ্য জমা দেবে না, তাদের ব্যাঙ্কের একাউন্ট বন্ধ হয়ে যাবে বলে জানানো হয়েছে।

এই খবর প্রথমে পাওয়া গেছে তেলেগু একটি সংবাদ পত্রিকার মাধ্যমে। এই পত্রিকায় লেখা রয়েছে যে, ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে যারা ৩১ জানুয়ারীর মধ্যে ব্যাঙ্কে এন পি আরের তথ্য জমা দেবে না তাদের ব্যাঙ্ক একাউন্ট ফ্রিজ হয়ে যাবে, আর তার ফলে তারা আর কোনও ধরনের লেনদেন করতে পারবে না।

এই এন পি আর নিয়ে এখন অনেকেই আছে চিন্তার মধ্যে। কারণ হল সবাই ভাবছে এই এন পি আরের সাথে এন আর সির কোনো না কোনও মিল আছে, এর দ্বারা তথ্য সংগ্রহ করে দেশের নাগরিকদের তালিকা তৈরী করা নিয়ে অনেকেই চিন্তিত।

কেন্দ্রের তরফ থেকে অনেক ভাবে সাধারণ মানুষকে এই নিয়ে আশ্বাস দেওয়া হয়েছে কিন্তু লাভের লাভ হয় নি কিছু। কেন্দ্র দেখেছে এভেব যখন কোনও কাজই হচ্ছে না, তখন ব্যাঙ্কের পথ বেছে নিয়েছে তারা, এমনটাই মনে করছে বিশেষজ্ঞরা।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন