ভারত সফরে আসছেন ট্রাম্প, কাটতে পারে বাণিজ্যিক সহ বিভিন্ন জট! দেখুন কবে আসছেন

ছবিঃ সংগৃহীত

এবার অনেক প্রতীক্ষার পর ভারত সফরে আসতে চলেছে ট্রাম্প। এখানে অনেক প্রতীক্ষার কথা বলে হয়েছে কারণ আগেও তাকে আমন্ত্রণ জানানো হয়েছিল কিন্তু সেই আমন্ত্রণ গ্রহন করেন নি। কিন্তু এবার তিনি ভারত সফরে আসছেন, আর তার আশা নিয়ে অনেক গুঞ্জন শোনা যাচ্ছে। এবার অনেকেই প্রশ্ন করছে কেনো আসছে ট্রাম্প? এ নিয়ে বিশেষজ্ঞরা বলেন, আসলে তিনি হয়ত সামনের ভোটের কথা চিন্তা করেই ভারত সফরে আসছেন।

তার এই আসা প্রায় কনফার্ম। তাকে যদি ইম্পিচমেন্ট না করা হয়, তাহলে তার ভারত সফর পাকা। এই খবর সম্প্রতি পাওয়া গেছে হোয়াইট হাউস থেকে। তিনি যে ভারত সফরে আসবেন তার জন্য এই সপ্তাহেই মার্কিন নিরাপত্তা সংস্থার একটি দল ভারতে আসছে। তারা এসে দেখবে এখানে নিরাপত্তা ঠিক আছে কিনা। পুলিশ, পথ ঘাট, ভ্রমণের রুট সব তারা খতিয়ে দেখবে।

নতুন বছরের শুভেচ্ছা দুদেশের প্রধান একে অপরকে দিয়েছেন ফোনের মাধ্যমে। য়ার সেটা গত ৭ ই জানুয়ারী, সেখানেই নাকি মোদী ট্রাম্পকে আসার জন্য অনুরোধ করে, এবার তার অনুরোধ রেখেছেন ট্রাম্প। এ নিয়ে ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রীংলা কথা বলেছে সেখানে। এবার অসুবিধা এক জায়গাতেই যদি সেখানকার সেনেটরা ইম্পিচমেন্ট না করে, তাহলেই ট্রাম্প ফেব্রুয়ারীতে ভারত সফরে আসছেন।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন

এবার প্রশ্ন হচ্ছে দুই দেশের প্রধান তাদের নিজেদের স্বার্থ সিদ্ধির জন্য এই কাজ করছে তা স্পষ্ট। এমনটাই জানিয়েছে বিশেষজ্ঞরা। তারা আরও জানিয়েছে দু দেশের প্রধান যখন একত্র হচ্ছে তখন মনে করা হচ্ছে তাদের মধ্যে নিশ্চয়ই বাণিজ্যিক চুক্তির জট খুব সহজেই মিটে যাবে।

আসলে এর আগে ট্রাম্প ভারতের প্রেফারেনশিয়াল স্ট্যাটাস খারিজ করে দেয়, তার মানে হল ভারতীয় পণ্যের ওপরে শুল্ক ছাড় দেওয়া বন্ধ করে দেয়। আর সেখানে কারণ হিসেবে দেখায় আমেরিকা, দিল্লি নাকি মার্কিন পণ্যের জন্য বাজার খুলছে না। এবার তারা যখন একত্র হবে, তাহলে এই সব নিয়ে তাদের মধ্যে নিশ্চয়ই কথা হবে। এমনটাই মনে করছে বিশেষজ্ঞরা।