আপনার লেনদেন নিরাপদ করতে নতুন পদক্ষেপ SBI-এর, জেনে নিন বিস্তারিত

ছবিঃ সংগৃহীত

এখন ডিজিটাল যুগ আর এই যুগে এসে মানুষের হাতে টাকার বোঝা কমানোর জন্য ,এক নতুন পদক্ষেপ। এতে অনেকেই উপকৃত হয়েছে ঠিকই কিন্তু একটা নতুন কোনো পদক্ষেপের যেমন ভালো দিক থাকে যেমন খারাপ দিকও বিদ্যমান। এই খারাপ দিকের জন্য মানুষের ওপরে বিশাল একটা প্রভাব পরেছে। এবার এই খারাপ দিক থেকে মানুষকে বাঁচানোর জন্য এসবি আই নতুন ধরনের একটি অ্যাপ নিয়ে এসেছে। আমরা দেখেছি অনেক গ্রাহকরাই প্রতারণার হাতে পরে অনেক টাকা খুইয়েছে।

এবার যাতে তাদের আর প্রতারণার শিকার না হতে হয়, তার জন্য এই পদক্ষেপ। এবার এসবি আই যে অ্যাপটি নিয়ে এসেছে তার নাম BHIM Adhaar। এই অ্যাপ জানা যাচ্ছে অন্য সব অ্যাপের থেকে অধিক নিরাপদ। এর মধ্যে রাখা হয়েছে ফিঙ্গার প্রিন্টের ব্যবস্হা। কিন্তু অন্যসবে এখনও এই ব্যবস্হা রাখা হয় নি। এদিকে একসময় পেটিএম নিয়ে আসা হয়েছিল। পরে জনপ্রিয়তা বাড়ার সাথে সাথেই এর মধ্যে ওয়ালেটের ব্যবস্হাও করা হয়েছিল। কিন্তু দেখা গেছে এর দ্বারা মানুষ প্রতারণা বেশী পরিমাণে হচ্ছে।

তাই এবার এর জন্য নতুন অ্যাপের সন্ধান দিল এস বি আই। সম্প্রতি টুইটারে ,এসবিআই এর তরফ থেকে জানানো হয়েছে, এবার ক্যাশ ও প্রতারণার হাত থেকে বাঁচার জন্য নতুন অ্যাপ নিয়ে আসা হল। এই অ্যাপ ব্যবসায়ীদের সব থেকে বেশী কাজের ফলে মনে হচ্ছে। কারণ এর মধ্যে পয়েন্ট অফ সেল ডিভাইস আলাদা করে ইনস্টল করার দরকার পরবে না। এর দ্বারা এখন ক্যাশের তুলনায় ডিজিটাল লেনদেন বেশী হবে বলে মনে করছে, ব্যাংক কর্তৃপক্ষ।

এবার এই অ্যাপ চালু করার জন্য বা অ্যাপে নিজের নাম নথিভুক্ত করার জন্য কি করতে হবে জেনে নিন। এই অ্যাপের আঁধার নম্বর, ফিঙ্গার প্রিন্ট ও মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করা যাবে। আর সব হয়ে গেলে সুরক্ষার জন্য এমপিন বাধ্যতামূলক ভাবে দিতে হবে। এতে রেজিস্ট্রেশন প্রণালী সম্পূর্ণ হবে। এরপরে ব্যাঙ্কের সাথে আপনার এই অ্যাপটিকে লিঙ্ক করতে হবে। আর তারপরে সব হয়ে গেলেই, নিরাপদভাবে সহজেই লেনদেন করতে পারবেন।