এমনিতেই দেশের আর্থিক দুরাবস্থা, এরো এক বড়সড় ধাক্কা ভারতের

দেশের আর্থিক বৃদ্ধির হার ক্রমশ তলানিতে থেকেছে আর এই তথ্য নিয়ে দেশবাসী সকলেই অবগত রয়েছেন। গত কয়েক মাস ধরে যে ভাবে দেশের জিডিপি বৃদ্ধির হার কমে গিয়েছে তার ওপর আবার সোমবার দেশের অর্থনীতির কাঁপুনিটা আরও বেড়ে গেছে কয়েক গুণ। এমনিতেই ডিসেম্বর মাসেই খুচরো বাজারে মূল্যবৃদ্ধি অনেকটাই বেড়ে গিয়েছিল যা পাঁচ বছরের ইতিহাসের রেকর্ড ভেঙেছে কিন্তু এবার জানুয়ারির প্রথম সপ্তাহ পার হতে না হতেই মূল্যবৃদ্ধি নিয়ে আবারও চিন্তার ভাঁজ।

এমনিতেই বিশেষজ্ঞরা বলছেন সুদ কমা অত্যন্ত জরুরি কিন্তু এসবের মাঝে আবার প্রশ্ন উঠছে যেহেতু বাজারে আর্থিক দুরবস্থা তা হলে শিল্পদ্যোগীরা কী ভাবে পুঁজি ঢালবেন। যেহেতু চলতি আর্থিক বর্ষে জিডিপি বৃদ্ধির হার কমেছে 4.5 শতাংশই তাই গোটা আর্থিক বর্ষ যে খুব একটা বৃদ্ধি হবে এমনটাও নয়। তাই তো আর্থিক বৃদ্ধির হার কমবে কিন্তু মূল্যবৃদ্ধি বাড়বে বলেই দেশের আর্থিক পরিস্থিতির ওপর বিশ্লেষণ করে জানিয়েছিলেন অর্থনীতিবিদরা।

আর এই জাঁতাকলে পড়ে সেখান থেকে বেরনো অত্যন্ত কঠিন এমনটাই জানিয়েছিলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। এক দিকে তো লাগাম ছাড়া আর্থিক ঘাটতি, অন্য দিকে মূল্যবৃদ্ধি এই দুই মিশে কার্যত স্ট্যাগ ফ্যাশনের লক্ষণ দেখা দিয়েছে বলে মন্তব্য করেছিলেন অনেক অর্থনীতিবিদ।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন