UPI-এর মাধ্যমে লেনদেন কি আদৌ সুরক্ষিত? জানুন শীঘ্রই

UPI-এর মাধ্যমে লেনদেন কি আদৌ সুরক্ষিত

আমরা কি ভাবি এই ইউ পি আই এর মাধ্যমে টাকা লেনদেন মানেই সুরক্ষিত সব কিছু। কেউ কিছু জানতে পারছে না, সব ব্যাঙ্ক একাউন্ট আমাদের সুরক্ষিত থাকছে। আদতে তা একেবারেই নয়। এই ইউ পি আই এর মাধ্যমে আমরা এখন আর কোনও ভাবেই সুরক্ষিত নই। এখন আমরা পেটি এম, জি পে এইসবের মতো অ্যাপে ইউ পি আই ট্রান্সফার করে থাকি, কিন্তু এর দ্বারা অসাধু লোকেরা খুব সহজেই সাধারণ মানুষের একাউন্টের সমস্ত ডিটেলস আত্মসাৎ করে নেয়।

আর এই ইউ পি আই এর সাথে যে মানুষ আজকাল ফাদে পরছে তার উদাহরন দিয়েছে একজন, সে বলেছে এই ইউ পি আই এখন আর কোনোমতেই নিরাপদ নয়। কারণ সেই ছেলেটির বাবা যখন একটা বাইক ওএলেক্সে বেঁচে দিতে চেয়েছিল, তখন একটা লোক বলে আমি বাইকটি ১০ হাজার আগাম দিয়ে কিনে নিতে চাই, আর বাকি টাকা আমি বাইক নেওয়ার সময় মিটিয়ে দিতে চাই।

তার কথামতোই রাজি হয় সবাই। কিন্তু লোকটি যখন টাকা পাঠানোর জন্য বার বার ছেলেটি বাবার থেকে ইউ পি আই নম্বর জানতে চায়, তখনই তাকে সন্দেহের তালিকায় ফেলে দেওয়া হয়। একটা অজানা মানুষ টাকা পাঠানোর জন্য কেনো এতো জোড়াজোড়ি করছে? আর কেনো এতোবার ইউ পি আই নম্বর জানার চেষ্টা করছে, তাহলে কি লোকটা ফ্রড?

পরে যখন এই সব অসুবিধার কথা নিয়ে লোকটাকে প্রশ্ন করি, যে কেনো ক্যাশব্যাক আমার পেন্ডিং রাখা হয়েছে? কেনো ক্যাশব্যাক পাওয়ার ক্ষেত্রে আমিই প্রথম স্থানে? এইসব শোনার পরে ঠিকমতো জবাব দিতে পারে নি লোকটা। এবার সবার মনে প্রশ্ন জাগতে পারে কিভাবে এর দ্বারা ফ্রড হয়? আসলে আপনি যখন প্রতারকের কাছ থেকে টাকা পাঠানোর অনুরোধ পান, তখন সেই টাকা যদি আপনি পাঠিয়ে দেন, তাহলে গিফট হিসেবে ক্যাশ ব্যাক পাওয়ার জন্য তালিকাভুক্ত হন।

এদিকে আবার কেউ যদি আপনাকে বলে আমি আপনার একাউন্টে টাকা পাঠিয়েছি, এবার আপনি এই রিকুয়েস্টটা গ্রহন করুন, আর আপনি যদি ভুল করে সেটা গ্রহণ করে বসেন তাহলেই কেল্লাফতে। আপনার সব ডিটেলস চলে যাবে প্রতারকের কাছে। এটা আমাদের সবসময় মনে রাখা উচিৎ, ইউ পি আই দিয়ে টাকা লেনদেন করলে কোনও ধরনের এস এম এস আসে না।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন