ফের কলকাতায় দাম কমলো সোনার, রইলো দামের তালিকা

গত বছরে সোনার দাম অনেক কারণে বৃদ্ধি পায়, আর সেই বৃদ্ধি প্রায় প্রতি মাসেই দেখা যায়। গত জুন মাসে যে বৃদ্ধি ঘটেছিল সেটা হল আমেরিকার সাথে চিনের বাণিজ্য যুদ্ধ, সাথে ফেডারেল ব্যাঙ্কের সুদের হাড় কম, আর্জেন্টিনায় নগদ টাকার অভাব, এইসব কারণে গত জুন মাসে যেমন সোনার দাম অনেকটাই বৃদ্ধি পেয়েছিল তেমনভাবে জুলাই, আগষ্ট ও সেপ্টেম্বর মাসেও অনেকটাই বৃদ্ধি পায় সোনার দাম।

এতে অনেক সোনার ব্যবসায়ী লাভের মুখের পরিবর্তে ক্ষতির মূখ দেখে। তারা ভেবেছিল উৎসবের মরসুমে অনেকটাই সোনার প্রতি মানুষের চাহিদা থাকবে কিন্তু তা আর হল কোথায়। সোনার দাম সেই মাসে বৃদ্ধি পায় একেবারে ৩০ %। কিন্তু এদিকে আবার এখন বিয়ের মরশুম, আর তার ফলেই সোনার দাম যে ওঠা নামা করবে তা স্পষ্ট।

তবে তেমন গায়ে না লাগলেও এবার যেনো সোনা হাত দিলেই ছ্যাকা লেগে যাচ্ছে, কারণ এখন বর্তমানে সোনার দাম আবার বেড়েছে, আর তা আগের তুলনায় অনেকটাই। এবার যে কারণে সোনার দাম আকশ ছোঁয়া, সেটা হল আমেরিকা ও ইরানের লড়াই। এই পরিস্থিতিতে সোনার দাম বাড়ছে তো বাড়ছেই। তবে এখানে হয়েছে একটা অবাক করা ঘটনা, সেটা হল গত বৃহস্পতিবার থেকে সোনার দাম অনেকটাই কমেছে কলকাতায়।

এই দাম আরও কমে শুক্রবার পর্যন্ত। কিন্তু শনিবার- রবিবারে আবার বেড়ে যায় সোনার দাম। কিন্তু এবার ফের এক ভালো খবর সাধারণ মানুষের জন্য, আজ সপ্তাহের শুরুতেই সোনার দাম অনেকটাই কমে গেছে। ২২ ক্যারেটের সোনার দাম কমেছে যেমন ২৮০ টাকা ও ২৪ ক্যারেটে কমেছে ১৮০ টাকা। এই দুটোই হল ১০ গ্রামের মধ্যে। এবার যদি ঐ ১০ গ্রামের হিসেব করা যায় তাহলে ২২ ক্যারেট ও ২৪ ক্যারেটের সোনার দাম ৩৯,১২০ টাকা ও ৪০,৬২০ টাকা।