বনদপ্তরের উদ্যোগে মাথাভাঙ্গায় ফুলমেলা

বনদপ্তরের উদ্যোগে মাথাভাঙ্গায় ফুলমেলা

কোচবিহারঃ পশ্চিমবঙ্গ সরকারে বনদপ্তরের উদ্যান ও কানন বিভাগের উদ্যোগে পুষ্প প্রদর্শনী ও ফুল মেলার উদ্বোধন হল রবিবার। এই মেলার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গ সরকারের অনগ্রসর শ্রেণী কল্যাণ ও আদিবাসীউন্নয়ন দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মন। এই উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উদ্যান ও কানুন উত্তর বিভাগ বিভাগীয় বন আধিকারিক অঞ্জন গুহ, শীতলকুচি এর বিধায়ক হিতেন বর্মন মাথাভাঙ্গা পুরসভার চেয়ারম্যান লক্ষ পতি প্রামানিক, ভাইস চেয়ারম্যান চন্দন দাস প্রমুখ।

বিভাগীয় বন আধিকারিক অঞ্জন গুহ বলেন, উত্তর বাংলায় নয়টি জায়গায় এই ফুল মেলা হবে প্রথম উদ্বোধনী মেলা মাথাভাঙ্গায় হলো। পর্যায়ক্রমে জলপাইগুড়ি, মালদা, মালবাজার সহ অন্যান্য স্থানগুলোতে এই মেলা চলবে। এই দিন মাথাভাঙা শহরের ৫ নং ওয়ার্ডে অবস্থিত সিনিয়র সিটিজেন পার্ক গোধূলিআলাপনে এই ফুল মেলা ও পুষ্প প্রদর্শনী এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এদিন বিনয় কৃষ্ণ বর্মন বলেন, মাথাভাঙা সুটুঙ্গা নদীর ধারে যে সুন্দর ফুল বাগান এবং প্রকৃতি ঘেরা গোধূলি আলাপনে ফুল মেলা উদ্বোধন হলো সেটা কয়েক বছর থেকে এখানে চলছে। এই ফুল মেলার মাধ্যম দিয়ে প্রকৃতিকে বাঁচিয়ে রাখবার জন্য বনদপ্তর যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসনীয়। আগামী দিনে মাথাভাঙ্গা শহরকে আরো সবুজায়ন করবার জন্য বনদপ্তর এর পাশাপাশি রাজ্য সরকার ও পৌরসভা যৌথ উদ্যোগে দায়িত্ব গ্রহণ করবে বলে তিনি জানান।

এদিনের অষ্টম বর্ষ ফুল মেলা শুরু হওয়ার আগের বীর সন্ন্যাসী স্বামী বিবেকানন্দের প্রতিকৃতিতে মাল্যদান করেন মন্ত্রীসহ অতিথিবর্গ। এই ফুল মেলায় প্রচুর মানুষের সমাগম লক্ষ্য করা যায়। পুষ্প প্রদর্শনী তে যারা প্রথম দ্বিতীয় স্থান অধিকার করেছে বিভিন্ন বিভাগের তাদের আজ এই মঞ্চ থেকে পুরস্কার বিতরণ করা হয়।