SBI সেভিংস অ্যাকাউন্ট সম্পর্কে কিছু জরুরী তথ্য, যা আপনার জানা উচিৎ

প্রতিটা ব্যাঙ্কেই প্রায় জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট আছে। বিশেষ করে SBI, HDFC, ICICI ইত্যাদি ব্যাঙ্কে এর সুবিধা পাওয়া যায়। এই অ্যাকাউন্টের সুবিধা একটাই যে এর মধ্যে মিনিমাম ব্যালেন্স মেনটেন করতে হয় না। স্টেট ব্যাংকে এই জিরো ব্যালেন্স অ্যাকাউন্টকে বলা হয় বিএসবিডি। এই অ্যাকাউন্ট তাদের জন্য যারা অত্যন্ত দরিদ্র সম্প্রদায় বা পরিবার। এর দ্বারা তাদের উৎসাহ দান করা হয়। স্টেট ব্যাংকে যে জিরো ব্যালেন্সের অ্যাকাউন্ট বানাতে হয় তার জন্য কেওয়াইসি ডকুমেন্ট সবার আগে প্রয়োজন হবে।

এই অ্যাকাউন্ট জয়েন্ট কিংবা সিঙ্গেল সব ভাবেই বানানো যায়। এই অ্যাকাউন্ট যখন জিরো ব্যালেন্সের তখন নূন্যতম টাকা না রাখলেও অ্যাকাউন্ট বন্ধ হওয়ার কোনো ভয় নেই। এই অ্যাকাউন্টে যদি ১ লক্ষ টাকার কম টাকা রাখা হয় তাহলে ব্যাঙ্ক সুদ দেবে ৩.২৫%। আর এটা রেগুলার সেভিংস অ্যাকাউন্ট হিসেবেই কাজ করবে। এই অ্যাকাউন্ট করা হলে, সেই ব্যাক্তি আর নতুন করে সেই ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্ট খুলতে পারবে না।

এই অ্যাকাউন্টে কোনো চেক বুকের সুবিধা নেই। এই জিরো ব্যালেন্সের অ্যাকাউন্ট হোল্ডার মাসে ৪ লক্ষ টাকা তুলতে পারবে, বিনা চার্জে। তার বেশী হলেই চার্জ দিতে হবে। এসবি আই জিরো ব্যালেন্স অ্যাকাউন্টে ডেবিট কার্ড হিসেবে রুপে কার্ড দেওয়া হবে, যার কোনো বাৎসরিক চার্জ লাগবে না। তাছাড়া, এই অ্যাকাউন্টের অ্যাক্টিভেশনের জন্য কোনো চার্জ লাগবে না।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন