এবার মুখের ছবি তুলেও ওঠা যাবে বিমানে, চালু হচ্ছে নয়া নিয়ম

এক দিকে ফ্লাইটের টাইমে বিমানবন্দরে পৌঁছেও বিপদ কারণ যেভাবে লাইনে দাঁড়িয়ে বোর্ডিং কার্ড নিতে হয় তাতে কিন্তু বেশ ঝক্কি পোহাতে হয়। তবে এখন তো ইন্টারনেটের দুনিয়া তাই লাইনে দাঁড়িয়ে আর বোর্ডিং কার্ড নিতে হবে না শুধুমাত্র মুখের ছবি তুলিয়ে বিমানে উঠতে পারবেন যাত্রীরা, হ্যাঁ শুনতে অবাক লাগলেও এই নয়া নিয়ম চালু হচ্ছে কলকাতা বিমানবন্দরে।

এমনিতেই বিভিন্ন ক্ষেত্রে ডিজিটাল ব্যবস্থা চালু হয়েছে তাই এবার ডিজি যাত্রা নামে এক নয়া পরিষেবা আগামী মার্চ মাস থেকে চালু হতে চলেছে কলকাতার আন্তর্জাতিক বিমানবন্দরে। যদিও প্রাথমিক পর্যায়ে এয়ার ইন্ডিয়া ও ভিস্তারা নামের দুটি উড়ান সংস্থার যাত্রীরা এই ফেস রিকগনিশন সুবিধা পাবেন কিন্তু পরবর্তী ক্ষেত্রে অন্যান্য উড়ান সংস্থার যাত্রীদের জন্য এই নিয়ম প্রযোজ্য হবে যার জেরে আর যাত্রীদের জন্য বোর্ডিং কার্ড ছাপাতে হবে না।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডিজিটাল ইন্ডিয়া গড়ার লক্ষ্যে একাধিক ব্যবস্থা নিয়েছেন তাই এই প্রকল্পের অধীনে টার্মিনালে ঢোকার পর যাতে যাত্রীদের ছবি তোলা হয় তার জন্য ফেস রিডিং মেশিনের ব্যবস্থা আনা হচ্ছে। যদিও এর জন্য প্রথমেই যাত্রীদের রেজিস্ট্রেশন করাতে হবে আর সেখানে আধার কার্ড ও অন্যান্য পরিচয়পত্র দেখানোর পাশাপাশি ছবি তুলে নিতে হবে, এর মাধ্যমে মোবাইলে লিঙ্ক আসবে আর সেখান থেকেই বোর্ডিং কার্ড যাত্রীদের মোবাইলে চলে আসবে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন

তবে এই ডিজি যাত্রার জন্য যাত্রীদের লাইন দিয়ে কোথাও দাঁড়াতে হবে না শুধুমাত্র কেটে বসানোর ফ্রেশ রিডিং যন্ত্রের মাধ্যমে যাত্রীরা দাঁড়ালেই তাঁদের মুখের ছবি মিলিয়ে দেখা হবে আর এ ভাবেই কম সময়ের মধ্যে যাত্রীরা বিমানে উঠতে পারবেন।