BIG BREAKING: উত্তেজনার মাঝেই দেশজুড়ে কার্যকর নাগরিক সংশোধনী আইন

উত্তেজনার মাঝেই দেশজুড়ে কার্যকর নাগরিক সংশোধনী আইন

দেশ জুড়ে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ এবং অশান্তি আগুন উস্কে উঠেছে, অবিজেপি রাজ্যগুলিতে কোনও ভাবেই নাগরিকত্ব আইন কার্যকর করতে দেওয়া যাবে না বলে শুরু থেকেই বিক্ষোভ মিছিল অব্যাহত। শুধুমাত্র পাকিস্তান আফগানিস্তান বাংলাদেশ থেকে আসা হিন্দুদের কেন? সম্প্রদায় নির্বিশেষে কেন?

নাগরিকত্ব দেওয়া হবে এই নিয়ে প্রশ্নের মুখোমুখি হতে হচ্ছে কেন্দ্রীয় সরকারকে কিন্তু এই অশান্তির মধ্যেই শুক্রবার রাতে গেজেট প্রকাশ করে সারা দেশে নাগরিকত্ব আইন কার্যকর হচ্ছে বলে বিজ্ঞপ্তি দিয়ে জানাল কেন্দ্রীয় সরকার। 11 ডিসেম্বর তারিখে সংসদে নাগরিকত্ব আইনের বিল পাস হওয়ার পর আইনে পরিণত হয়েছে।

যার মাধ্যমে মূলত হিন্দু শিখ বৌদ্ধ জৈন পার্সি খ্রিস্টান এই ছটি সম্প্রদায়ের মানুষ যাঁরা বাংলাদেশ আফগানিস্তান ও পাকিস্তান থেকে এসেছেন তাঁদের নাগরিকত্ব দেওয়া হবে অথচ সেই আইনের স্থান নেই মুসলিমদের নাম। তবে সংবিধানে কখনোই ধর্মের বিভাজন করা যায় না, তাই তো আইনকে অসাংবিধানিক বলে ঘোষণা করতে হবে এমনটা দাবি জানিয়ে পিটিশন জমা পড়েছে দেশের শীর্ষ আদালতে।

এমনকি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি যে আইন পাস হয়েছে তা সাংবিধানিক কি না? তা নিয়ে নিজেও প্রশ্ন তুলেছেন। দেশে এই প্রথমবার নাগরিকত্ব পাবার জন্য ধর্মের ভিত্তিতে আইন প্রণয়ন করা হয়েছে তাই তো দেশ জুড়ে শুধুই অশান্তি ও বিক্ষোভের আগুন।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন