বছরে ১৫,০০০ টাকা করে পাবেন মায়েরা, বড় ঘোষণা সরকারের

এবার মায়েদের জন্য এক খুশির খবর। এবার থেকে মায়েরা প্রতি বছর পাবে ১৫,০০০ টাকা। এবার এই সিদ্ধান্ত নিল অন্ধ্রপ্রদেশ সরকার। আসলে এই সিদ্ধান্তও নেওয়ার মূল কারণ হল যাতে বাচ্চারা স্কুল ড্রপ আউট না হয়। এর জন্য ইতিবাচক এক ধরনের সিদ্ধান্ত। এই টাকা মায়ের তাদের সন্তান্দের স্কুলে পাঠালেই পেয়ে যাবেন। তাদের ব্যাঙ্ক একাউন্টে প্রতি বছরের জানুয়ারী মাসে পেয়ে যাবেন এই টাকা।

কিন্তু হ্যা সবাই এর সুবিধা পাবে না। যারা হল দারিদ্র্য সীমার নীচে আছে তারাই একমাত্র এই সুবিধা পাবে। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি, জানিয়েছেন এই প্রকল্পের নাম আম্মা বোধি। এর মধ্যে তারাই আসবে যারা বিপি এলের অনুদান প্রাপ্ত, সরকারী অনুদান প্রাপ্ত।

কিন্তু সরকারী কিছু নিয়ম আছে এই টাকা পেতে হলে, অনেকে হত ভাবছে শুধু সন্তানদের স্কুলে পাঠালেই একাউন্টে টাকা ঢুকে যাবে। না আসলে তেমন কিছুই নয়। প্রথমে সন্তানকে ১০০ দিনের মধ্যে ৭৫ দিন স্কুলে পাঠাতে হবে, সাথে পরিবারের বিপি এল কার্ড থাকতে হবে।এখানে যারা অনাথা, যারা পথ শিশু তাদের আনা হয়েছে। এই প্রকল্প চলবে প্রথম ক্লাস থেকে দ্বাদশ ক্লাস পর্যন্ত।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন

অন্ধ্রপ্রদেশে একটি রিপোর্টে দেখা গেছে, এই প্রকল্পের জোড়ে ৪৩ লক্ষ অভিভাবক উপকৃত হবেন। আর এতে তাদের শিশুদের ভবিষ্যৎ উজ্জ্বল হবে, কিন্তু সরকার শর্ত দিয়েছে যদি মায়েরা তাদের সন্তানদের স্কুলে পাঠানো বন্ধ করে দেয় তাহলে তাদের একাউন্টে সরকারও টাকা পাঠানো বন্ধ করে দেবে।