মধ্যপ্রাচ্য যুদ্ধ পরস্থিতি, অবশেষে ভারতকে এই কথা বলল ইরান

ছবিঃ সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় ইরানের সামরিক বাহিনীর সর্বময় কর্তা নিহত হবার পর থেকে সংঘর্ষে জড়িয়েছে ইরান ও আমেরিকা। এক প্রকার যুদ্ধের আগুন উস্কে উঠেছে, যে কোনও মুহূর্তে যুদ্ধ শুরু হতে পারে এমনটাই হুঁশিয়ারি দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট। তাই তো মার্কিন প্রেসিডেন্ট কে ফল ভুগতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছিলেন।

যুদ্ধ অবশ্যম্ভাবী এমনটা ভেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আগে ভারতকে পাশে থাকার আর্জি জানিয়েছিলেন তবে এবার যুদ্ধ পরিস্থিতির মধ্যে শান্তি স্থাপনের জন্য বন্ধু ভারতের সাহায্য চেয়ে বসল ইরান। তাই তো এবার ইরানের তরফ থেকে জানানো হয়েছে ভারত যদি মধ্যপ্রাচ্যে শান্তি স্থাপন করতে কোনও রকম পদক্ষেপ নেয় তাঁকে সরবত কারণেই সমর্থন করবে ইরান।

অর্থাত্ ক্ষিপ্ত হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিলেও ইরান যে সরাসরি আমেরিকার সঙ্গে সংঘাতে যেতে চাইছে না তা একপ্রকার প্রমাণিত হল। এমনিতেই মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর মিসাইল হামলা করেছে ইরান তাই তো আরও তেলে বেগুনে জ্বলে উঠেছে মার্কিন যুক্তরাষ্ট্র কিন্তু তেহরানের জনরোষের মুখ থেকে বাঁচতে আমেরিকা যুক্তরাষ্ট্রকে জবাব দিয়েছে ইরান এমনটাই সূত্রের খবর।

তবে আমেরিকা ও ইরানের মধ্যে যুদ্ধ পরিস্থিতির জন্য সাবধানবাণী অবলম্বন করছে ভারত আর তাই তো যাত্রিবাহী বিমানগুলিকে উপসাগরীয় এলাকার ত্রিসীমানায় যেতে নিষেধ করা হয়েছে। এমনকি ভারতীয় নৌবাহিনী জানিয়েছে যুদ্ধ শুরু হলেই উপসাগরীয় এলাকায় থাকা ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার কাজ শুরু করবে তারা।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন