হিন্দুদের প্রতি কেন্দ্রীয় সরকারের সহানুভূতি সমর্থন করলেন অমর্ত্য সেন, কি বললেন দেখুন

হিন্দুদের প্রতি কেন্দ্রীয় সরকারের সহানুভূতি সমর্থন করলেন অমর্ত্য সেন

দেশ জুড়ে এখন নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে বিরোধিতার ঝড় উঠেছে, যেহেতু এই নাগরিকত্ব আইনের মধ্য দিয়ে বাংলাদেশ পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা ধর্মীয় সংখ্যালঘু অর্থাত হিন্দুদের নাগরিকত্ব দেওয়া হবে এই নিয়েই বিরোধিতার সূত্রপাত। কিন্তু মোদী সরকার এই সিদ্ধান্তকে স্বাগত জানালেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন, যদিও মোদী সরকারের বিভিন্ন চিন্তা ভাবনা নিয়ে তাঁর বরাবরই বিরোধ ছিল কিন্তু ভারতের বাইরে সংখ্যালঘুদের প্রতি মোদী সরকারের যে সহানুভূতি রয়েছে তাতে সমর্থন জানালেন অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

তাই তো বেঙ্গালুরুতে অনুষ্ঠিত ইনফোসিস সায়েন্স ফাউন্ডেশন আয়োজিত ইনফোসিস প্রাইজ অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে মন্তব্য রাখেন অমর্ত্য সেন, সেখানেই নাগরিকত্ব সংশোধনী আইনকে অসাংবিধানিক বলে জানালেও মোদী সরকারের প্রতি নিজের সহমত সে কথাই জানিয়েছেন অমর্ত্য সেন।

এমনকি এই আইনকে অসাংবিধানিক আখ্যা দিয়ে সুপ্রিম কোর্টের বাতিল বলে ঘোষণা করা উচিত এমনটাও মন্তব্য করেছেন কিন্তু তা সত্ত্বেও বাইরের দেশে নির্যাতিত সংখ্যালঘু হিন্দুদের অত্যাচারের জন্য সহনশীল মোদীর সঙ্গে একমত প্রকাশ করেছেন তিনি। অন্যদিকে অসাংবিধানিক ব্যাখ্যা দিতে গিয়ে মানুষের মৌলিক অধিকার কখনও ধর্মের ভেদাভেদ হয় না, এমনকি ধর্মের ভিত্তিতে জাতীয় বৈষম্য হতে পারে না বলে মন্তব্য করেন অমর্ত্য সেন।