কাশ্মীরে পরিস্থিতি স্বাভাবিক বোঝাতে নয়া কৌশল কেন্দ্রের, নেওয়া হচ্ছে এই ব্যবস্থা

গত বছরের আগস্ট মাসে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে লোকসভায় বিল পাশ করিয়ে জম্মু ও কাশ্মীর উপর থেকে বিশেষ ধারা প্রত্যাহার করে নেওয়া হয়। তাই তো তার পর থেকে জম্মু ও কাশ্মীর আলাদা দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত হয়েছে। কিন্তু কাশ্মীরের উপর থেকে 370 ধারা প্রত্যাহার করে নেওয়ার পর থেকে যে ভাবে দফায় দফায় গোটা উপত্যকার পরিস্থিতি অশান্ত হয়েছে তা দেশবাসীর কাছে অত্যন্ত পরিচিত।

কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে যথাসাধ্য চেষ্টা করা হয়েছে। তাই তো প্রথম পর্যায়ে ল্যান্ডমাইন পরিষেবা ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হলেও আস্তে আস্তে তা সচল করা হচ্ছে। বেশ কয়েকটি জায়গা থেকে নিরাপত্তা উঠিয়ে নেওয়া হয়েছে তাই এবার কাশ্মীরের পরিস্থিতি ঠিক কেমন? তা বোঝানোর জন্য বিদেশি রাষ্ট্রদূতদের জম্মু কাশ্মীরে নিয়ে যাওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার।

আসলে দেশের যা সাম্প্রতিক অবস্থা তার থেকে মুখ অন্য দিকে ঘোরাতেই এই নয়া কৌশল অবলম্বন করেছে কেন্দ্রীয় সরকার এমনটাই মনে করছেন কেউ কেউ। জানা গিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ফ্রান্স রাশিয়া এবং মধ্যপ্রাচ্যের দেশ থেকেই 15-20 জুন রাষ্ট্রদূতদের নিয়ে যাওয়া হবে। যদিও এই প্রথমবার নয় এর আগেই 23 জন ইউরোপিয়ান পার্লামেন্টের সাংসদদের উপত্যকায় নিয়ে যাওয়া হয়েছিল কেন্দ্রের তরফে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন