আপনার সুবিধার্থে আধারের জন্য নতুন পরিষেবা নিয়ে হাজির কেন্দ্রীয় সরকার

এবার কেন্দ্রীয় সরকার তাদের তরফ থেকে নতুন এক পরিষেবা নিয়ে আসলো তাও আধার কার্ডের জন্য। আমরা কিন্তু এখন সবাই নথী হিসেবে সব থেকে গুরুত্ব দেই আধার কার্ড। আর সেখানে সাধারণ মানুষের প্রায়শই ভুল থাকে। সেই ভুল মানুষ ঠিক করতে চাইলেও তা ঠিক করা সম্ভব হয় না। এর জন্য এর জন্য যাতে মানুষ আর অসুবিধায় না পরে তার জন্য এই সুবিধা কেন্দ্রের তরফ থেকে সাধারণ মানুষের জন্য।

কেন্দ্রের তরফ থেকে এই যে আধারের জন্য নতুন এক পরিষেবা নিয়ে এসেছে, তার নাম দেওয়া হয়েছে UIDAI Chatbot – Ask Aadhaar। এখানে অনেক ধরনের সুবিধা পাবে সাধারণ মানুষেরা, এখানে মানুষ যদি আধার সম্পর্কীয় কোনও ধরনের কথা জানার থাকে, তাহলে খুব সহজেই তা জানা যাবে। সাথে আপনি যে আধার কার্ড ব্যবহার করছেন, তার সব তথ্যও পাওয়া যাবে সেখানে।

এই পরিষেবা তৈরী করার পেছনে সরকারের অনেক ধরনের কারণ আছে। আসলে নাগরিক হিসেবে পরিচয়ের জন্য আধার কার্ডের গুরুত্ব অনেক। কারণ এই নথীকেই পরিচয়পত্র হিসেবে বেছে নেওয়া হয়েছে। এই আধার কার্ড এখন মোট ১২৫ কোটি মানুষের তৈরী হয়েছে। কিন্তু তাও অনেকের এই আধার নিয়ে সমস্যা আছে। তাই যাতে সাধারণ মানুষ তাদের সমস্যা অনায়াসেই ঠিক করে নিতে পারে, তার জন্যই এটা তৈরী।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন

আমরা অনেকেই আধার কার্ড নিয়ে অনেক সমস্যায় আছি, কিন্তু এই সমস্যা থেকে কিভাবে বাচতে হবে তার প্রক্রিয়া একেবারেই জানি না। এর জন্য প্রথমে আপনাকে uidai.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গিয়ে একটি অপশন পাওয়া যাবে আস্ক আধার, সেখানে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক হয়ে গেলে শুরু করো (get started) বলে একটা অপশন পাওয়া যাবে। সেখানে ক্লিক করতে হবে। তারপরেই কথোপকথোনের বাক্সতে ক্লিক করতেই, সব প্রশ্নের উত্তর পেয়ে যাবেন আপনি।