চলতি মাসেই চন্দ্র গ্রহণ আসন্ন, রইলো দিনক্ষণ

চলতি মাসেই চন্দ্র গ্রহণ আসন্ন

পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হয়ে গেলো কিছুদিন আগেই। সেই গ্রহণ দেখার জন্য মানুষের কৌতূহল ছিল তুঙ্গে। বিশেষ করে আকাশে মেঘ থাকার জন্য মানুষের যেনো কৌতূহল একটু বেশীই ছিল। তবে এবার নতুন বছর, এই বছরে কি দেখা যাবে তাহলে আবার আগের বছরের মতো গ্রহণ? এর জবাবে জ্যোতির্বিজ্ঞানীরা বলেছে অবশ্যই এবারও দেখা যাবে গ্রহণ, কিন্তু সেটা চন্দ্র গ্রহণ।

তাহলে এবার সেটার সম্পর্কে আরও ভালোভাবে জেনে নেওয়া যাক। এই নতুন বছরে আছে মোট ৪টি চন্দ্রগ্রহণ। তার মধ্যে প্রথমটি হতে চলেছে জানুয়ারী মাসেই। আগামী ১০ তারিখে এই চন্দ্র গ্রহণ দেখা যাবে। জানুয়ারী মাসের শুরুতেই হবে চন্দ্রগ্রহণ, আর এই সময়কার চাদকে বলা হয় উলফ মুন। এবারকার যে চন্দ্রগ্রহণ হবে সেটা স্থায়ী হবে ৪ ঘন্টা, সময়সীমা হল রাত ১০ টা ৩০ থেকে ২ টা ৩০ মিনিট পর্যন্ত।

পৃথিবী চাঁদ ও সূর্যের মাঝখানে চলে আসে বলেই এই গ্রহণ হয়। এই গ্রহন দেখা যাবে ভারত সহ আরও অনেক জায়গায়। যদি মহাদেশের নাম বলা হয় তাহলে এটা দেখা যাবে এশিয়া, ইউরোপ, আফ্রিকা আর দক্ষিণ গোলার্ধের অস্ট্রেলিয়া থেকেও দেখা যাবে, এবার এর পরে যে আরও ৩ টি গ্রহণ হওয়ার কথা, অবশ্য সব গুলোই চন্দ্র গ্রহণ, সেগুলো হবে ৫ ই জুলাই, ৩০ নভেম্বর, ৫ ই জুন। এবার শেষে আরেকটি কথা না বললেই নয়, আসলে এই বছর চন্দ্র গ্রহণ ৪ বার, কিন্তু এর মাঝে সূর্যগ্রহনও আছে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন