কেন 14 দিন পিছিয়ে দেওয়া হলো নির্ভয়া কাণ্ডের দোষীদের ফাঁসি? জানুন আসল ঘটনা

সবার মুখে একই প্রশ্ন কেন ফাঁসির সাজা আরো 14 দিন পিছিয়ে দেওয়া হলো, কেন আগে ফাঁসির দিন এগিয়ে আনা হলো না তা নিয়ে শুরু হয়েছে নতুন করে বিতর্ক। নির্ভয়া কাণ্ডের দোষীদের আগামী 22 শে জানুয়ারি সকাল 7 টায় ফাঁসির আদেশ জারি করেছে আদালত। কিন্ত আরো 14 দিন সময় কেন পিছানো হলো তাদের তো আরো আগেই ফাঁসির অর্ডার হয়েছিল।

14 দিন অতিরিক্ত সময়ের কারণ হিসেবে যুক্তি হিসেবে ধরা হচ্ছে যে, ভারতীয় দণ্ডবিধির আইন অনুযায়ী ফাঁসির সাজাপ্রাপ্ত আসামিদের মানসিক প্রস্তুতি নেওয়ার জন্য 14 দিনের সময় দেওয়া হয়ে থাকে। এই 14 দিন তারা তাদের পছন্দের খাবার, পচন্দের জিনিস ব্যাবহার করতে ও রাখতে পারে, সেজন্য তাদের 14 দিনের সময় দেওয়া হয় ফাঁসির দিন ধার্য করার দিন থেকে। তবে এজন্য জেল কর্তৃপক্ষ সবকিছুর উপর বিশেষ ভাবে নজর রাখে। এই কয়েকদিন আসামিদের ছোট সেল থেকে বড়ো সেলে রাখা হয় একটু ভালো করে দিন কাটানোর জন্য।

প্রসঙ্গত উল্লেখ্য যে, 2012 সালে দিল্লির গ্যাংরেপের ছয়জনকে গ্রেফতার করা হয়েছে, তার মধ্যে 1 জন নাবালক হওয়ার জন্য তাকে হোমে পাঠানো হয়েছিল ও 1 জন জেলের মধ্যেই আত্মহত্যা করেছে। বাকি 4 জনের আগামী 22 শে জানুয়ারি সকাল 7 টায় ফাঁসির সাজা শোনায় দিল্লির পাতিয়ালা আদালত।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন