গগনযানে যাত্রীদের জন্য থাকবে ভারতীয় সুস্বাদু খাবার, রইলো খাবারের তালিকা

আগামী ২০২১ সালের জন্য তৈরী হচ্ছে গগনযান। এর মধ্যে প্রথম ভারত থেকে পাঠানো হবে মানুষ। এর জন্য আপাতত ৪ জন বায়ুসেনার পাইলটকে বাছাই করা হয়েছে। এবার তারা যে যাবে, সেখানে গিয়ে তারা খাবে কি? এর জন্য তাদের জন্য এই প্রথম বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়েছে। নিরামিষ থেকে আমিষ সব ধরনের খাবারের ব্যবস্থা করা হয়েছে।

এই খবর জানা গেছে ইসরোর মাধ্যমে। তারা এমন খবর নিজেরাই জানিয়েছেন। এবার একটি সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে, সেই গগন যানে থাকবে সব বাড়ির খাবার, যেমন এগ রোল, ইডলি, মুগ ডালের হালুয়া, ভেজ পোলাও। এই সবের স্যাম্পেল এখন মাইসোরের একটি ল্যাব্রেটরীতে পাঠানো হয়েছে। সেখান থেকে বাছাই করে খাবার যোগ করা হবে গগন যানের তালিকায়। পরে জানা গেছে সেখানে নাকি জুস, ও জলের ব্যবস্থাও করা হবে।

এই বছর ইসরোর অনেক ধরনের পরিকল্পনা আছে। ২০১৮ সালেই প্রধানমন্ত্রী এই গগন যানের কথা বলেছিল, যেটা এবার পূরণ হতে চলেছে ২০২১ সালে। ২০২১ এই লঞ্চ হতে চলেছে চন্দ্রযান-৩। ইসরো তাদের তরফ থেকে এটা ঘোষণা করা হয়েছে। এটার কাজ এখন শুরু হয়ে গেছে।

আগের বার ল্যান্ডিং নিয়ে অসুবিধা হয়েছিল চন্দ্রযান-২ এর। এবার এমন যাতে না হয় তার পরিকল্পনা করছে ইসরো। অবশ্য চন্দ্রযান-২ এর অরবিটার আগামী ৭ বছর ধরে কাজ করবে। এর ফলে অনেক অজানা তথ্য পেতে পারে ইসরো।

আগামী গগন যানের জন্য অনেক ধরনের পরীক্ষা করা হচ্ছে, সেখানে ক্রিউ প্রশিক্ষণ ও প্রপালশন মডিউল্টির জন্যই মানুষের রেটিং এর ওপরে কাজ করছে। এখন যেমন ইসরোর লঞ্চিং প্যাড শুধু শ্রীহরিকোটা, কিন্তু এবার নতুন আরেকটি লঞ্চিং প্যাডের ব্যবস্থা করছে ইসরো। তার জন্য জমি নিয়ে কাজ শুরু হয়ে গেছে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন