BREAKING: পরমাণু অস্ত্র নিয়ে বড়সড় পদক্ষেপ ইরানের, বিশ্ব জুড়ে তুলকালাম অবস্থা

পরমাণু অস্ত্র নিয়ে বড়সড় পদক্ষেপ ইরানের

এমনিতেই মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ক্রমশ ইরানের সম্পর্ক উত্তপ্ত হয়েছে, বাগদাদ বিমানবন্দরে মার্কিন প্রতিরক্ষা বাহিনীর উচ্চপদস্থ আধিকারিকের মৃত্যুর পর থেকেই আমেরিকার সঙ্গে ইরানের সম্পর্ক একেবারে তলানিতে নেমেছে। যদিও মধ্যপ্রাচ্যের সঙ্গে গত বছর থেকেই মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক আস্তে আস্তে চিড় ধরেছিল কিন্তু সোলেমানের মৃত্যুর পর আগুনে ঘি ঢালার মতো পরিস্থিতি তৈরি হয়েছে।

তাই তো এবার মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনও রকমের সম্পর্কে থাকতে নারাজ ইরান আর তাই ইতিমধ্যেই তেহরান ঘোষণা করেছে 2015 সালের পরমাণু চুক্তিতে যে সমস্ত নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল তা আর কোনোটিই মেনে নেবে না, তাই তো মধ্যপ্রাচ্যে আরও একটি যুদ্ধের আশঙ্কা তৈরি হয়েছে।

ইরান এখন পরমাণু তৈরির দিকে ঝুঁকতে পারে বলে মনে করা হচ্ছে আর তাই ইরান যাতে পরমাণু অস্ত্র তৈরি করতে না পারে তার জন্য আমেরিকা ব্রিটেন রাশিয়া চীনসহ বিশ্বের শক্তিধর দেশগুলো চুক্তি করেছিল তবে ডোনাল্ড ট্রাম্প বাজে চুক্তি বলে বর্ণনা করে এসেছে। এই চুক্তির মাধ্যমে যেহেতু ইরানের পরমাণু কর্মসূচিকে তদারকি করার উদ্দেশ্য রয়েছে তাই সেই উদ্দেশ্য যাতে কোনও ভাবেই সফল না হয় সেদিকেই নজর রাখছে ইরান।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন