যুদ্ধকে উস্কে বড়সড় পদক্ষেপ ব্রিটেনের, তোলপাড় বিশ্ব জুড়ে

প্রতীক ছবি

গত সপ্তাহের শুক্রবার বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন ইরাকের সেনা বাহিনীর উচ্চ পদস্থ আধিকারিক আর সেই ঘটনাকে কেন্দ্র করে ইতিমধ্যেই কয়েক দফায় আমেরিকা ও ইরানের মধ্যে সম্পর্কের উত্তেজনা বেড়েছে আর তাতেই তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা তৈরি হয়েছে। কয়েকবার মার্কিন যুক্তরাষ্ট্রকে টার্গেট করেই তেহরান হামলাও চালিয়েছে।

এক প্রকার যুদ্ধ ঘোষণা করে দিয়েছে ইরান আর তাই তো দেশবাসীর সুরক্ষার স্বার্থে দুটি যুদ্ধজাহাজ পাঠাল ব্রিটেন। ব্রিটেনের নৌবাহিনীর এই যুদ্ধজাহাজ পারস্য উপসাগরে পাঠানো হয়েছে, তাই ব্রিটিশ সরকার জানিয়েছে ইরান ও আমেরিকার মধ্যে যে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়েছে সেই প্রেক্ষাপটেই এ সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন।

জানা গিয়েছে এই দুটি যুদ্ধজাহাজ ব্রিটেনের সম্পদ এবং ব্রিটেনের সমস্ত নাগরিককে সুরক্ষা দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করবে। প্রসঙ্গত, বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মেজর জেনারেল কাসেম সোলেমানের মৃত্যুর পর সে দেশের বহু সাধারণ মানুষ প্রতিবাদ সমাবেশ করেছেন দেশের বিভিন্ন প্রান্তে। এই ঘটনার পর ইরাকের প্রেসিডেন্ট মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এক প্রকার হুঁশিয়ারিও দিয়েছিলেন।