ধেয়ে আসছে ঝড়ো হাওয়া, এই মুহূর্তে মৌসম ভবন থেকে বিশেষ বার্তা

এবার মৌসম ভবন জানিয়ে দিল আগামী ২৪ ঘন্টা জুড়ে দিল্লি সহ তার পাশ্ববর্তী অঞ্চলে ভারী বৃষ্টির সম্ভাবনা ও সাথে ঝড়ো হাওয়ার প্রবল দাপট। গতকাল থেকে দিল্লির সহ তার পাশ্ববর্তী অঞ্চলে প্রবল বৃষ্টিপাত। সন্ধ্যার দিকে বৃষ্টির পরিমাণ আরো বেড়েছিল বলে জানা যায়। এখন দিল্লির তাপমাত্রার পরিমাণ অনেকটাই কমেছে।

আর তার প্রধান কারণ বৃষ্টি, মৌসম ভবন জানিয়েছেন আগামী ৭-৯ জানুয়ারি পর্যন্ত এই বৃষ্টি চলবে। সাথে তারা আরও জানিয়েছেন উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলোতে আগামী ফেব্রুয়ারি মাস পর্যন্তও হালকা মাঝারি বৃষ্টিপাত হবে। তুলনামূলক ভাবে অরুণাচল প্রদেশে বৃষ্টির পরিমাণ বেশী হবে। সাথে অন্যান্য রাজ্যেও বৃষ্টি হবে, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা বিভিন্ন জায়গায়।

এই উত্তর পূর্ব ভারতে বৃষ্টির কারণ বিহার সংলগ্ন অঞ্চলে পশ্চিমী ঝঞ্ঝা, এমনকি বিহার ও তেলেঙ্গানার কাছাকাছি ঘূর্ণাবাতের ফলে সাইক্লোন ও ঝড়ো হাওয়া দেখা দিয়েছে। এদিকে পশ্চিমী ঝঞ্ঝা উত্তর পূর্ব ভারতের প্রবেশ করায় সেখানে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি অনেক জায়গায় ভারী বৃষ্টি পর্যন্ত হয়। এই বৃষ্টির ফলে তাপমাত্রার পারদ আগের থেকে এখন অনেকটাই কম হবে বলে জানা গেছে। আকাশ থাকবে মেঘাচ্ছন্ন, ঘন কুয়াশাচ্ছন্ন। এরফলে সন্ধ্যার দিকে তাপমাত্রা আরও কমবে হওয়ার সম্ভাবনা আছে।

এদিকে মিজোরাম, সিকিম, পশ্চিম অসম, মণিপুর, নাগাল্যান্ড ,গ্যাংটক সব জায়গাতেই থাকবে ঘন কুয়াশাচ্ছন্ন আকাশ, রাতের দিকে তাপমাত্রা তুলনামূলক ভাবে নিচের দিকে নামবে। তবে দিনের বেলায় কিছুটা তাপমাত্রা বৃদ্ধিও হতে পারে বলে জানিয়েছেন তারা।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন