দাবানলের আগুনে পুড়ে ধ্বংস হতে থাকা অস্ট্রেলিয়ায় নামল স্বস্তির বৃষ্টি

ভয়ঙ্কর দাবানলে জ্বলতে থাকা অস্ট্রেলিয়ায় কিছু অংশে বৃষ্টিপাত হয়েছে। সাময়িক স্বস্তি মিললেও কতৃপক্ষ সতর্ক করে দিয়েছেন তাপমাত্রা বেড়ে গেলে আবারো জ্বলে উঠবে আগুন। ব্রিটিশ নিউজ চ্যানেল বিবিসি তরফ থেকে জানানো হয়েছে, হালকা বৃষ্টিপাত হয়েছে সিডনি থেকে মেলবোর্ন পর্যন্ত পূর্ব‌ অঞ্চলের উপকূলে। ভয়ঙ্কর দাবানলের লেলিহান শিখায় জ্বলতে থাকা নিউ সাউথ ওয়েলসের কিছু অংশে প্রবল বৃষ্টিপাত হয়েছে।

অস্ট্রেলিয়ার কর্মকর্তারা রবিবার সতর্কবার্তা জারি করে বলেছেন, আগামী বৃহস্পতিবারের মধ্যে আবারও তাপমাত্রা বাড়তে পারে। তারা জানিয়েছেন, নিউ সাউথ ওয়েলস এবং ভিক্টোরিয়ার আগুনের মাত্রা আরও জোরদার হতে পারে। নিউ সাউথ ওয়েলসের প্রধানমন্ত্রী গ্লেডিস বেরেজিকলিয়ান বৃষ্টি হওয়ায় পর সোমবার সকালে সতর্ক করে বলেছেন আত্মতৃপ্তির কোনো চান্স নেই। জোর কদমে চলবে পুনরুদ্ধারের কাজ। যারা গৃহহীন হয়ে পড়েছেন তাদের আশ্রয় দিয়ে সুরক্ষা নিশ্চিত করাই প্রধান উদ্দেশ্য।

অস্ট্রেলিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয় গুলোতে ও বন্ধের ডাক দিয়েছে কর্তৃপক্ষ। ক্যানবেরায় ‘দ্য ন্যাশনাল গ্যালারি অব অস্ট্রেলিয়া’ বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে দাবানলের জন্য‌। ভিক্টোরিয়া ব্যুরো আবহাওয়া দফতর সতর্কবার্তা দিয়েছে, সোমবার সকালে শহরের বিভিন্ন অঞ্চলে দৃষ্টিসীমা এক কি:মি: র নিচে নেমে এসেছে।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে গত সেপ্টেম্বর মাস থেকে শুরু হওয়া দাবানলে এখন অবধি প্রায় চব্বিশ জনের প্রাণ গেছে। পরিবেশ বিজ্ঞানীরা জানিয়েছেন, দাবানলের অন্ততপক্ষে পঞ্চাশ কোটি প্রাণীর প্রাননাশ হয়েছে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন তিন হাজারের অধিক সৈন্য মোতায়েন করেছেন দাবানলের আগুন নিয়ন্ত্রণে আনতে।

অস্ট্রেলিয়ায় ক্যানবেরা সিটি বর্তমানে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর রেকর্ড গড়েছে। এই এলাকার জনসাধারণ কে বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দিয়েছে আবহাওয়া বিশেষজ্ঞরা। নিউ সাউথ ওয়েলস দাবানলের ভয়াবহ অগ্নিকাণ্ডে বিদ্ধস্ত হয়ে গেছে। সেখানকার প্রতিটি রাজ্যের প্রতিটি এলাকা দাবানলে ক্ষতিগ্রস্ত হয়েছে।

নিউ সাউথ ওয়েলসে লক্ষাধিক হেক্টর জমিজমা এবং ১২০০ র বেশি ঘরবাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। ভিক্টোরিয়া এবং নিউ সাউথ ওয়েলস স্টেটের লক্ষ্য লক্ষ্য বাড়ি-ঘর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে রয়েছে। লাস্ট উইকে উপকূলের শহরগুলো থেকে লক্ষাধিক মানুষদের উদ্ধার করে নিরাপদ জায়গায় স্থান দেওয়া হয়েছে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন