যুদ্ধ নিয়ে অবশেষে এই কথাই বললেন পাক বিদেশ মন্ত্রক

পাকিস্তানের বিদেশে মন্ত্রক শাহ মেহমুদ কুরেশি জানালেন যে তারা পাকিস্তানকে অন্য কোনো রাজ্যের বিরুদ্ধে কিংবা পাকিস্তানের মাটিকে অন্য প্রান্তিক রাজ্যের পারস্পরিক যুদ্ধে ব্যবহার করতে দেবেন না। ইরান এবং আমেরিকার মধ্যে বর্ধিত সমস্যার পরিপ্রেক্ষিতে এই মন্তব্য করেন কুরেশি।

শুক্রবার বাগদাদ বিমানবন্দরের বাইরেই মার্কিন ড্রোনের আচমকা হানায় নিহত হন ইরানের রেভোলিউশনারি গার্ড কোরের আল-কোদস বাহিনীর কম্যান্ডার জেনারেল কাসেম সুলেইমানির। এছাড়াও এই হামলায় প্রাণ হারান ইরাকি জঙ্গি সংগঠন ‘পিপলস মোবিলাইজেশন ফোর্স’-এর উপ-প্রধান আবু মাহদি আল-মুহান্দিস-সহ কমপক্ষে আরো ৫ জন।

এরপর ইরানও পাল্টা আঘাত হানে আমেরিকার সেনা ঘাঁটিতে। এইরূপ পরিস্থিতিতে পাকিস্তানের বিদেশে মন্ত্রক শাহ মেহমুদ কুরেশি স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে তিনি UN চার্টার-এর নিয়ম নীতি মেনে আন্তর্জাতিক শান্তির পথেই হাঁটবেন। এবং সেইজন্য পাকিস্তানের জমিকে আমেরিকা-ইরান সংঘর্ষে ব্যবহার হতে দেবেন না।

পাকিস্তানের মিনিস্ট্রি অফ ফরেন অ্যাফেয়ার্স-এর অফিশিয়াল বিজ্ঞপ্তি-তে জানানো হয়েছে ইরান, সৌদি আরব, UAE, এবং তুর্কি-র বিদেশ মন্ত্রকের সাথে কুরেশির কথা হয়েছে। তিনি জানান যে পাকিস্তান আমেরিকা এবং ইরানের মধ্যে বিদ্বেষ রোধে এবং শান্তি রক্ষায় পূর্ণ সহযোগিতা করবে।