Facebook-এ প্রতারণার শিকার, খোয়ালেন লক্ষাধিক টাকা! আপনিও সাবধান

আমরা এখন ঘরে বসেই সব কিছু বিক্রি করতে পারি অনায়াসে। তার জন্য আমাদের মোবাইলে থাকা দরকার কিছু আপ। কুইকার, ওএলএক্স এর মতো সব আপ। কিন্তু এখন ফেসবুকেও সেই সুযোগ চলে এসেছে, আপনি চাইলেই আপনার সব কিছু কিনতে বা বিক্রি করতে পারবেন। তো এমন কাজ করতে গিয়ে থানের এক ব্যাক্তী প্রতারণার শিকার হলেন।

তিনি প্রাতারকের ফাদে পা দিয়ে ১ লক্ষ টাকার মতো খোয়ালেন। ফেসবুকে যেখানে আপনি আপনার জিনিস বিক্রি বা কিনতে পারবেন তা হল ফেসবুক মার্কেট প্লেস। সেখানে গিয়ে সব ধরণের সুযোগ আপনারা পাবেন। কি কি কিনবেন বা বিক্রি করবেন সব, নিজের পছন্দ করতে পারবেন। এর পদ্ধতি হল, আপনি আপনার জিনিস রাঙ্কিং করিয়ে রাখবেন, আর যার কেনার ইচ্ছা হবে সেটা সিলেক্ট করে কিনে নিতে পারবে।

এর মধ্যে কোনও ধরনের বার্গেনিং এর দরকার পরবে না। পছন্দ হলে ক্রেতা আপনার নির্ধারিত দামে কিনে নিতে বাধ্য। তারপরেই ক্রেতা আপনার জিনিসের টাকা দুটি অপশনে মেটাতে পারে। অফ লাইন বা অনলাইনে। সেই ব্যাক্তী অনলাইনের পথই বেছে নিয়েছে। আর তার পরেই সে প্রতারণার হাতে পরে। কারণ সেই ক্রেতা পেটিমের সাহায্যে রিকুয়েস্ট মানি অপশনে ক্লিককরেন, আর সেটা বিক্রেতার কাছে পৌছাতে না বুঝেই সে এক্সেপ্ট করে নেয়, আর টাকা পাওয়ার বদলে নিজের একাউন্ট থেকেই ১ লক্ষ টাকা ক্রেতার একাউন্টে চলে যায়।

পরে সেই ক্রেতাকে ফোন করে সেই ব্যাক্তি বলে ভুল করে এমনটা হয়ে গেছে। তখন ক্রেতা ভালো মানুষের ভাব করে জি পেতে টাকা পাটানোর কথা বলে, সেখানেও প্রতারক রিকুয়েস্ট মানি অপশনে ক্লিক করে, আর পেটি এমের মতোই পুনরাবৃত্তি ঘটে। পরে সে যখন বুঝতে পারে, অনেকটাই দেরি হয়ে যায়। পরে সে পুলিসের দারস্থ হয়। তাহলে বোঝাই যাচ্ছে অচেনা ব্যাক্তীর সাথে এতো বড় লেনদেন করাটা উচিৎ নয়। মোটা অঙ্কের টাকা হলে অফ্ লাইনের অপশনটাকেই বেছে নেওয়া শ্রেয়।