JNU কাণ্ডে উত্তপ্ত যাদবপুর

টানা প্রায় এক মাস ধরে ক্রমশই দফায় দফায় উত্তেজনা ছড়াচ্ছে কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয় চত্বরে। কয়েক দিন আগে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে রাজ্যপালের অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল দেখিয়েছে পড়ুয়ারা। এমনকি রাজ্যপালকে বিশ্ববিদ্যালয় চত্বর অবধি প্রবেশ করতে দেওয়া হয়নি এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানেও বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাজ্যপালকে ঢুকতে দেওয়া হয়নি।

তবে এবার আবার ও ছুটির দিনে উত্তপ্ত হল যাদবপুর বিশ্ববিদ্যালয়। দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে বর্বরোচিত আক্রমণের জেরে রবিবার রাতেই প্রতিবাদ বিক্ষোভ মিছিল বের করে যাদব পড়লে পড়ুয়ারা। বিশ্ববিদ্যালয়ের চার নম্বর গেট থেকে মিছিল বের করে । শুনে কয়েক মাস ধরেই জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে বেতন বৃদ্ধি সহ একাধিক দাবি নিয়ে আন্দোলন বিক্ষোভ চলছে।

তার উপরে আবার নাগরিকত্ব সংশোধনী আইন এবং এনআরসি কে কেন্দ্র করে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের গার্লস হস্টেলে ঢুকে যেভাবে হামলা চালানো হয়েছে তা সত্যিই নিন্দাজনক আর তার প্রতিবাদেই এদিন মিছিল বের করা হয় বিশ্ববিদ্যালয়ের তরফে। প্রসঙ্গত রবিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঢুকে মাথা ফাটিয়ে দেওয়া হয়েছে সভানেত্রী ঐশী ঘোষকে তার পর থেকেই ক্ষিপ্ত হয়ে উঠেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন