CAA নিয়ে বড়সড় পদক্ষেপ উত্তরপ্রদেশে, শুরু হয়ে গেলো শরণার্থী চেনার কাজ

প্রতীক ছবি

দেশ জুড়ে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় বিক্ষোভ কিন্তু এই বিক্ষোভের মাঝেই উত্তর প্রদেশের চরম অচলাবস্থার মধ্যেই নাগরিকত্ব সংশোধনী আইনকে বাস্তবায়িত করতে কোমর বেঁধে মাঠে নামল উত্তর প্রদেশ প্রশাসন। তাই এবার উত্তর প্রদেশে বসবাসকারী শরণার্থীদের তালিকা তৈরির কাজ শুরু করল উত্তরপ্রদেশ সরকার, দেশের নাগরিকত্ব সংশোধনী আইন প্রণয়নের পর এই প্রথম কোনও রাজ্য নাগরিকত্ব আইন কার্যকরি করতে কাজ শুরু করেছে।

যেহেতু নাগরিকত্ব সংশোধনী আইনের নিয়ম অনুযায়ী পাকিস্তান বাংলাদেশ আফগানিস্তান থেকে আসা হিন্দু শিখ জৈন বৌদ্ধ পার্সি ও খ্রিস্টান সম্প্রদায়ের শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া হবে তাই ওই সমস্ত শরণার্থীদের চিহ্নিত করে নাগরিকত্ব দেওয়ার কাজ প্রথম পর্যায়ের জন্য শুরু করতে চাইছে উত্তরপ্রদেশ সরকার।

এমনি দিন নাগরিকত্ব সংশোধনী আইন এর প্রতিবাদে যেভাবে উত্তরপ্রদেশ উত্তপ্ত হয়েছিল তাতে এখনও অবধি যোগীর রাজ্যে বিভিন্ন প্রান্তে 28 জন হিংসার বলি হয়েছেন পাশাপাশি রাজ্যের বিভিন্ন জায়গায় কার্ফু জারি থেকে শুরু করে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। উত্তর প্রদেশের লখনউ হাপুর রামপুর শাহজাহানপুর নয়ডা গাজিয়াবাদ এই সব জায়গায় শরণার্থীদের খোঁজ নেওয়া শুরু করেছে উত্তরপ্রদেশ সরকার।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন