”NPR-এর জন্য দিতে হবে না কোনো তথ্য বা প্রমাণ”, জানালেন উপ মুখ্যমন্ত্রী

জাতীয় নাগরিকপঞ্জী বা এনআরসি, সিএএ বা নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে সারা দেশ উত্তাল হয়ে উঠেছিল। এবার সাধারন মানুষের সামনে এসেছে এনপিআর নামে আর একটি নতুন ভীতি। এই নিয়ে সমস্ত সংশয় দূর করতে তৎপর হয়েছে বিজেপি সরকার। তাই এই সংক্রান্ত কোনো তথ্য বা প্রমাণ চাইলে সাধারণ মানুষ এন আর সি ভেবে ভয় পেয়ে যেতে পারেন ভেবে এন পি আর বা ন্যাশনাল পপুলেশন রেজিস্টার-এ কোনো তথ্যের প্রয়োজন নেই বলে জানিয়েছেন বিহারের উপ মুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদী।

গত ২৪- শে ডিসেম্বর ইউনিয়ন ক্যাবিনেটে ন্যাশনাল পপুলেশন রেজিস্টার-আপডেট করার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সেই মন্ত্রীসভায় এন পি আর সংক্রান্ত যাবতীয় আলোচনা করা হয়েছে। সেই আলোচনায় প্রধানমন্ত্রী সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রী-দের সাধারণ মানুষকে এই বিষয়ে বিস্তারিত জানাতে আদেশ করেন।

সুশীল কুমার বলেন- “এন পি আর আপডেট করতে কোনো তথ্য-প্রমানের প্রয়োজন নেই। এই ব্যাপারে সাধারণ মানুষ নিজেদের ব্যাপারে যেসব কথা সরকারি কর্মীদের জানাবেন সেটার ভিত্তিতেই তাদের এন পি আর আপডেট করা হবে।” তিনি আরো বলেন যে “এনপিআর-চালু করার সিদ্ধান্ত মনমোহন সিং-এর সময়কালে ইউপিএ সরকার ২০১০ সালে নিয়েছিল। মোদী সরকার শুধুমাত্র সেটাকে আধার কার্ডের সাথে লিংক করতে বলেছেন।” তিনি ঘোষণা করেন যে বিহারে ১৫-ই মে থেকে ২৮-শে মে অবধি এনপিআর-আপডেশান চালু্ থাকবে এবং ৩০-শে সেপ্টেম্বরের মধ্যে সারা ভারতে এনপিআর-আপডেশানের কাজ শেষ হয়ে যাবে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন