মহাকাশ থেকে স্যাটেলাইটে ধরা পড়ল অস্ট্রেলিয়ার বিধ্বংসী দাবানলের ছবি

মহাকাশ থেকে স্যাটেলাইটে ধরা পড়ল অস্ট্রেলিয়ার বিধ্বংসী দাবানলের ছবি

এবার দেখা যাচ্ছে অস্ট্রেলিয়ার দাবানল একেবারে হাতের বাইরে চলে যাচ্ছে। এই দাবানল এখন অপ্রতিরোধ্য হয়ে উঠছে, সম্প্রতি নাসার এক স্যাটালাইটে ধরা পড়েছে নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া বনাঞ্চলের ছবি। আসলে এই দাবানল গত বছরের নভেম্বর মাস থেকে লেগেছে, যা ধীরে ধীরে বিধ্বংসী হয়ে উঠেছে। এই দাবানল শুধু বন জঙ্গল পশুপাখীর ক্ষতি করছে না, এর দ্বারা এখন মানুষ রাস্তায় নেমে এসেছে।

নতুন বছরের শুরুতেই অনেক মানুষ ঘড় ছাড়া হয়েছে এই আগুনের তান্ডবের জন্য। সিডনির কাছাকাছি পর্যন্ত এই আগুনের শিখা চলে এসেছে, এতো ধোয়া হচ্ছে তার আশেপাশের বিভিন্ন জায়গায়, সেখানে মানুষ শ্বাস কষ্টে ভুগছে। এখন আগুনের লেলিহান শিখা এতোটাই তান্ডব শুরু করেছে যে প্রশাসনকে এই ৩ বারের মতো জরুরী অবস্থা ঘোষণা করা হয়েছে।

গত ৬ সপ্তাহ থেকেই এই আগুনের তান্ডব আরও ভয়াবহ হয়ে উঠেছে। আর এই আগুন কাছ থেকে দেখেছেন সিডনির ফটোজার্নালিস্ট ম্যাট এবোট। এই আগুন এখন এতোটাই দাপুটে হয়ে উঠছে সব যেনো হাতের বাইরে চলে যাচ্ছে। নাসার স্যাটালাইটে ধরা পরেছে তার তাণ্ডবলীলা। এখন পরিবেশবিদেরা আগামী দিনে ভয়ের সংকেত দেখছে কোনও না কোনও জায়গায়।

ছবিঃ সংগৃহীত

তাদের মতে পৃথিবীতে কার্বন মনোক্সাইডের পরিমাণ দিনের পর দিন বেড়েই চলেছে। কিছুদিন আগেই আমাজন জঙ্গলে এক ভয়াবহ দাবানল দেখা দিয়েছিল, আর যার ফলে পৃথিবীর জলবায়ুর বিশাল এক পরিবর্তন ঘটে যাচ্ছে। যা আগামী প্রজন্মের জন্য খুবই ভয়ঙ্কর। এই অস্ট্রেলিয়ার দাবানলের দাপট এখন এতোটাই যে তার ধোয়া নিউজিল্যান্ডের দিকে ছড়াচ্ছে। নাসার ২৬ টি গ্রহ এই দাবানলের মোট ৯০০ ছবি পাঠিয়েছে।