এইভাবে কেউ বাজারে যান! হ্যাঁ তাইল্যান্ডবাসীরা এভাবেই যাচ্ছেন, কিন্তু কেন?

এইভাবে কেউ বাজারে যান

প্লাস্টিক ব্যান করা হয়েছে তাইল্যান্ডে। বিকল্প খুঁজতে গিয়ে সেখানকার অধিবাসীরা খুঁজে নিচ্ছে নতুন নতুন ইজি টেকনিক। সেই ছবি ফেসবুকে পোস্ট হতেই ইতিমধ্যে ভাইরাল হয়ে যায়। ফেসবুক ‘রভ মাইরা’ নামক একটি পেজে এই ধরণের অসংখ্য ছবি কালেক্ট করে আপলোড করা হয়েছে। সেখানে কেউবা বেতের বড় ঝুড়ি নিয়ে বাজারে জিনিস কিনতে যাচ্ছেন, কেউ বা ছোট বা বড় বালতি নিয়ে কেনাকাটা করছেন।

কেউ আবার বড় বস্তা নিয়ে পৌঁছে গিয়েছেন শপিং মলে। অনেকে আবার টি-শার্টে করেই জিনিসপত্র কিনে নিয়ে যাচ্ছেন। একজনকে দেখা গেছে মাছ ধরা জাল নিয়ে হাজির হয়েছেন বাজারে। কেউ আবার ছোট ঠেলাগাড়ি ঠেলে ঠেলে নিয়ে দোকানে যাচ্ছেন। কেউ আবার স্যুটকেসে ভরে কিনে নিয়ে যাচ্ছেন রোজকার জরুরি সামগ্রী।

একজন তো অদ্ভুত ভাবে স্কুটার নিয়েই স্টোরে এন্ট্রি নিয়েছেন। দরকারি জিনিসপত্র বেছে বেছে স্কুটারের সামনের জমা করে রাখছেন। এবং এই সব আজব ব্যাগের ভাবনা নিয়ে কেউ কেউ ছবি তুলে শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়ায়। অনেকে একপ্রকার বাধ্য হয়ে হাতে করেই জিনিস কিনে বাড়িতে ফিরে যাচ্ছেন, সে ছবিও শেয়ার করা হয়েছে ফেসবুকে।

ফেসবুকে অনেকেই ছবিগুলিতে প্রতিক্রিয়া দিয়েছেন, এবং শেয়ার করে ছড়িয়ে দেন। প্রায় চৌদ্দ হাজার মানুষের রিএক্ট দিয়েছেন ছবিগুলিতে। অনেকেই এই অভিনব উদ্যোগকে ওয়েলকাম জানিয়েছেন এবং প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। ২০২২ সালের মধ্যে প্লাস্টিক মুক্ত তাইল্যান্ড গঠনের স্বপ্ন দেখছে ঐ দেশের সরকার। প্লাস্টিক নামক সমস্যার পাকাপোক্ত সমাধান করায় এই উদ্যোগ নিয়েছে তারা।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন